• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাটেশ্বর প্রত্নতত্ত্ব স্থানের ৮ম ধাপের খনন কাজ উদ্বোধন


মুন্সীগঞ্জ প্রতিনিধি নভেম্বর ১৭, ২০১৭, ০৮:৪৬ পিএম
নাটেশ্বর প্রত্নতত্ত্ব স্থানের ৮ম ধাপের খনন কাজ উদ্বোধন

মুন্সীগঞ্জ: জেলার টংগীবাড়ি উপজেলার নাটেশ্বর গ্রামে ২০১৭-১৮ অর্থ বছরের ৮ম ধাপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে। ২০১০ সালে এ অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান, খনন ও গবেষণার উদ্যোগ নেয় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন।

শুক্রবার (১৭ নভেম্বর) বিকেল ৪টার দিকে এই খনন কাজের উদ্বোধন করা হয়।

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ-উল-আলম লেলিন সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, শিক্ষাবিদ অধ্যাপক ড. সফিক আহমেদ সিদ্দিক। এছাড়া অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আলতাফ হোসেন প্রমুখ।

খনন কাজের নেতৃত্বদানকারী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান জানান, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় এক কোটি টাকা অর্থায়ন দিয়েছে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনকে। ২০১০ সাল থেকে খনন চলে আসছে। গবেষণার মাধ্যমে বেরিয়ে আসে বৌদ্ধবিহারের অংশ বিশেষ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রত্নতত্ত্ব বিভাগের ৪০ শিক্ষার্থী এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৪০ শিক্ষার্থীরা পর্যায়ক্রমে এই খনন কাজে অংশগ্রহণ করবে। দৈনিক ১২০ জন শ্রমিক দৈনিক মজুরি হিসেবে কর্মরত থাকবে। চায়না বিশ্ববিদ্যালয় আমাদের সঙ্গে কাজ করে আসছে। খনন কাজের জন্য যন্ত্রপাতিসমূহ চায়না থেকে সরবরাহ করা হচ্ছে।

খনন কাজের মাধ্যমে বেরিয়ে এসেছে বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতি স্তূপ, ৪টি অন্যন্য স্তূপ হলঘর, ইটের নির্মিত রাস্তা, কক্ষ, দেয়াল, মেঝে, ইটের নির্মিত নালা, অসাধারণ প্রবেশদ্বার প্রভূতি। খনন কাজের উপযুক্ত সময় চলতি মৌসুমে তিনমাস ধরে এই কাজ চলবে বলে জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!