• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নাবিক ছাড়া রহস্যময় জাহাজ মোতায়েন ইরানের


আন্তর্জাতিক ডেস্ক মে ১৩, ২০১৭, ০৯:৫০ পিএম
নাবিক ছাড়া রহস্যময় জাহাজ মোতায়েন ইরানের

ফাইল ছবি

ঢাকা: পারস্য উপ-সাগরে নাবিক ছাড়া ইরানের রহস্যময় জাহাজের উপস্থিতি দেখতে পেয়েছে বলে অভিযোগ করেছে আমেরিকার গোয়েন্দা সংস্থা। জাহাজগুলো বিস্ফোরক বোঝাই ও মিসাইল হামলা চালাতে সক্ষম বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এটাকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হিসেবে দেখছে গোয়েন্দা সংস্থাটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর প্রথমবার দেশটির গোয়েন্দা বিভাগ আন্তর্জাতিক হুমকি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে নতুন পরিভাষা ব্যবহার করে ইরানের বিরুদ্ধে এমন অভিযোগ করেছে। মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে ইরান, চীন, রাশিয়া ও উত্তর কোরিয়া এবং কয়েকটি বেসরকারি সংগঠনকে প্রধান হুমকি বলে অভিহিত করা হয়েছে। পরমাণু ও প্রতিরক্ষা ক্ষেত্রে দাবি করা হয়েছে, ইরানের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ব্যাপক গণবিধ্বংসী অস্ত্র বহনে সক্ষম।

ওই প্রতিবেদন প্রকাশ করার পূর্বে গত ১১ মে মার্কিন সিনেটে গোয়েন্দা কর্মকর্তাদের উপস্থিতিতে একটি বৈঠক করা হয়। সেখানে উপস্থিত মার্কিন জাতীয় গোয়েন্দা প্রধান ড্যানিয়েল কোটস ইরানকে আমেরিকার জন্য বড় হুমকি বলে মনে করে বক্তব্য দেন। তিনি বলেন, পারস্য উপসাগরে অত্যাধুনিক সমুদ্র মাইন বসানোর পাশাপাশি নাবিকবিহীন দ্রুতগামী স্পিডবোড, অত্যাধুনিক টর্পেডো ও জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে ইরান।

মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এমন সময় ইরানকে হুমকি হিসাবে তুলে ধরা হল এবং ইরানের প্রতিরক্ষার বিরুদ্ধে বক্তব্য দিয়েছে যখন মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বে নৈরাজ্য,  উত্তেজনা ও বিশৃঙ্খলা সৃষ্টির পেছনে আমেরিকার হস্তক্ষেপ ও আগ্রাসন দায়ী। পার্স টু-ডে

সোনালীনিউজ/ঢাকা/আতা  

Wordbridge School
Link copied!