• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নাম বদলালো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৩০, ২০১৭, ০৮:৫৬ পিএম
নাম বদলালো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ

ঢাকা: অর্থ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান’ বিভাগের নাম পরিবর্তন করে নতুন নাম দেয়া হয়েছে। আগের নাম থেকে ব্যাংক শব্দটি বাদ দিয়ে শুধু ‘আর্থিক প্রতিষ্ঠান বিভাগ’ রাখা হয়েছে।

রোববার (৩০ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশ জারির মাধ্যমে তা কার্যকর করে। রুলস অব বিজনেসে প্রদত্ত ক্ষমতাবলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিভাগের নতুন নামকরণ অনুমোদন করেছেন বলে সচিবালয় সূত্র জানিয়েছে।

দেশের অর্থনীতির নিয়ন্ত্রক অর্থমন্ত্রণালয়ের সকল কার্যক্রম পরিচালিত হয় চারটি বিভাগের মাধ্যমে। এর মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ একটি। এই বিভাগের মাধ্যমেই দেশের আর্থিক খাতের মধ্যে বাংলাদেশ ব্যাংক, পুঁজিবাজার, বীমা, ক্ষুদ্রঋণ ব্যবস্থা, সরকারি বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ন্ত্রণ ও প্রয়োজনীয় নীতিমালা করে সরকার।

এতোদিন নামের সঙ্গে ব্যাংক বাদে অন্য কোনো সংস্থার নাম জড়িত ছিল না। নামের সঙ্গে বীমা শব্দটি যোগ করতে বীমা খাতের পক্ষ থেকে অনেকবার উদ্যোগ নেয়া হয়েছে। ২০১৫ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তৎকালীন সচিব এম আসলাম আলম বলেছিলেন, আমাদের বিভাগের ভিশন- আর্থিক বাজার ও আর্থিক সেবাব্যবস্থা শক্তিশালী করা। এই ভিশনে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা, পুঁজিবাজার ও ক্ষুদ্রঋণ সবই আছে। কিন্তু আমাদের বিভাগের নামে তার প্রতিফলন নেই।

ওই সময়ে নাম পরিবর্তনের উদ্যোগের কথা জানিয়ে আসলাম আলম বলেছিলেন, ‘এজন্য আমরা বিভাগের নাম পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করেছি। তবে বীমা শব্দটি যোগ করছি না, ব্যাংক শব্দটি বাদ দিচ্ছি। সম্ভবত ‘আর্থিক প্রতিষ্ঠান বিভাগ’ করা হচ্ছে।

সেই উদ্যোগ এখন চূড়ান্ত অনুমোদন পেয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!