• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘নাম্বার ওয়ান’ সাকিবের শুভ জন্মদিন আজ


ক্রীড়া ডেস্ক মার্চ ২৪, ২০১৭, ০২:৪৪ পিএম
‘নাম্বার ওয়ান’ সাকিবের শুভ জন্মদিন আজ

ঢাকা : আজ শুক্রবার (২৪ মার্চ) তিন ফরম্যাট টেস্ট, ওয়ানডে ও টি ২০-তে ‘নাম্বার ওয়ান’ সাকিব আল হাসানের শুভ জন্মদিন। মেধা, প্রতিভা এবং কর্ম দিয়ে যারা এখনও পর্যন্ত বাংলাদেশকে বিশ্বের দরবারে সবচেয়ে বেশি পরিচিত করেছেন, তাদের মধ্যে অন্যতম ক্রিকেটার সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার। তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি ক্রিকেটের তিন ফরম্যাটে একসঙ্গে সেরা অলরাউন্ডারের স্থানটি দখল করেছেন। সেই সাকিব আল হাসানের আজ ৩০তম জন্মদিন।

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় জন্ম সাকিবের। বাবা মাশরুর রেজা স্বপ্ন দেখেছিলেন ছেলেকে ফুটবলার বানানোর। কিন্তু ফুটবলের চেয়ে ক্রিকেটে আগ্রহ বেশি ছিল সাকিবের। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি থেকে ক্রিকেটের আনুষ্ঠানিক শিক্ষা নেন সাকিব।

সাকিবের ওয়ানডে অভিষেক হয় ২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে। টি ২০-তে অভিষেক হয় ওই বছরেই জিম্বাবুয়েরই বিপক্ষে। আর টেস্টে অভিষেক হয় পরের বছরের মে মাসে ভারতের বিপক্ষে।
 
তারপর থেকেই বাংলাদেশ দলের ব্যাটিং-বোলিংয়ের বড় নির্ভরতার জায়গা সাকিব আল হাসান। বাঁ হাতি এই খেলোয়াড় একই সঙ্গে ব্যাটসম্যান ও স্পিনার। দুই ক্ষেত্রেই বাংলাদেশের ইতিহাসের সেরা সাফল্য সাকিবের।

এরইমধ্যে তিনি ভেঙেছেন সাবেক তারকা ক্রিকেটার-অলরাউন্ডারদের অনেক রেকর্ড, নিজে গড়ে চলেছেন একের পর এক কীর্তি।

দেশের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পাশাপাশি বিভিন্ন দেশের ক্রিকেটে খেলার অভিজ্ঞতা সাকিবের। কাউন্টি ক্রিকেটে খেলেছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলেছেন। খেলেছেন অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের টি ২০ লিগেও। তার মতো এত ভিন্ন ভিন্ন দেশের ক্রিকেট লিগে খেলার অভিজ্ঞতা বাংলাদেশের আর কারও নেই।

২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপেও বাংলাদেশ দলের অপরিহার্য সদস্য হিসেবে জায়গা পান সাকিব। তাদের অসাধারণ কৃতিত্বে বাংলাদেশ খেলে সুপার এইট পর্ব। নিজেদের প্রথম ম্যাচেই শক্তিশালী ভারতকে হারিয়ে চমকে দেয় বিশ্বকে। তামিম-মুশফিকের সঙ্গে দারুণ অবদান রাখেন সাকিব আল হাসানও।

২০০৯ সালের ২২ জানুয়ারি সাকিব আইসিসি’র ওয়ানডে অলরাউন্ডার হিসেবে র্যাংকিংয়ে ১ নম্বর স্থানে উঠে আসেন। এরপর ধীরে ধীরে টেস্ট এবং টি-টোয়েন্টি ফরম্যাটেও বিশ্বের সেরা অলরাউন্ডারের তকমাটি নিজের নামের পাশে স্থান করে দেন সাকিব। ২০১৫ সালের জানুয়ারিতে বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি, ক্রিকেটের প্রতিটি সংস্করণেই নাম্বার ওয়ান অল-রাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেন। মাঝে টি-টোয়েন্টি এবং টেস্টের এক নম্বর স্থান থেকে সরে গেলেও শ্রীলঙ্কার বিপক্ষে চলতি টেস্ট সিরিজের পরই আবার তিন সংস্করণে শীর্ষে উঠে আসেন তিনি।

এখনও পর্যন্ত ৪৯ টেস্ট খেলে ৪০.৯২ গড়ে ৩৪৭৯ রান করেন সাকিব। সেঞ্চুরি ৫টি এবং হাফ সেঞ্চুরি ২১টি। সর্বোচ্চ ২১৭ রান। উইকেট নিয়েছেন ১৭৬টি। চার উইকেট ৮ বার এবং ৫ উইকেট নিয়েছেন ১৫ বার।

১৬৬টি ওয়ানডে ম্যাচে ৩৪.৭০ গড়ে রান করেছেন ৪৬৫০। সেঞ্চুরি ৬টি এবং হাফ সেঞ্চুরি ৩২টি। সর্বোচ্চ ১৩৪* রান। উইকেট নিয়েছেন ২২০টি। সর্বোচ্চ ৪৭ রানে ৫ উইকেট। ৪ উইকেট ৭ বার এবং ৫ উইকেট ১ বার।

৫৭টি টি-টোয়েন্টি খেলে ২৩.৬৫ গড়ে রান করেছেন ১১৫৯। সর্বোচ্চ ৮৪। হাফ সেঞ্চুরি ৬টি। উইকেট নিয়েছেন ৬৭টি। সেরা ১৫ রানে ৪ উইকেট। ৪ উইকেট নিয়েছেন ৩বার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!