• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নারিনকে পেছনে ফেললেন মোস্তাফিজ


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৯, ২০১৮, ০৯:৫৮ পিএম
নারিনকে পেছনে ফেললেন মোস্তাফিজ

ফাইল ছবি

ঢাকা: নিদাহাস ট্রফির ফাইনালে ইনিংসের শেষ বলে দিনেশ কার্তিকের ছক্কায় শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় বাংলাদেশের। তবে প্রতিটি ম্যাচেই বীরের মতো খেলেছে টাইগাররা। দুর্দান্ত সেই পারফরম্যান্সের পুরষ্কারও পেয়েছেন মোস্তাফিজুর রহমানরা। সুনীল নারিনকে পেছনে ফেলে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষ আটে উঠে এসেছেন কাটার মাষ্টার। 

সোমবার (১৯ মার্চ) আইসিসি প্রকাশিত সর্বশেষ টি-টোয়েন্টি বোলারদের র‌্যাংকিংয়ে ৬৪৭ রেটিং পয়েন্ট নিয়ে ৮-এ উঠে এসেছেন মোস্তাফিজ। ৬৩৬ রেটিং পয়েন্ট নিয়ে তার পেছনে রয়েছেন ক্যারিবীয়ান স্পিনার সুনীল নারিন। তবে সব থেকে বড় উন্নতি হয়েছে ভারতের জুজুবেন্দ্র চাহালের। এক লাফে শীর্ষে পৌঁছে গেছেন তিনি। তার রেটিং পয়েন্ট ৭০৬।  

এছাড়া পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্স করার সুবাদে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যান মুশফিকুর রহীম ও পেসার রুবেল হোসেনের। নিদাহাস ট্রফিতে টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ১৯৯ রান করেন মুশফিক। যার সুবাদে র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৪৭তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৪৬৮।

মুশফিক ছাড়াও বাংলাদেশের মধ্যে র‌্যাংকিং-এ উন্নতি হয়েছে সাব্বির রহমানের। ফাইনালের আগে ৪ ম্যাচে ৭০ রান করেছিলেন তিনি। তবে ফাইনালে জ্বলে উঠে তার ব্যাট। ৭৭ রানের অসাধারন ইনিংস খেলেন সাব্বির। এতে লড়াই করার পুঁজিও পায় বাংলাদেশ। পুরো আসরে ১৪৭ রান করেছেন সাব্বির। র‌্যাংকিং-এ ১৮তম স্থানে আছেন তিনি। এছাড়া সৌম্য সরকার ৩১তম, তামিম ইকবাল ৪০তম, মাহমুদউল্লাহ রিয়াদ ৪২ ও সাকিব আল হাসান ৪৫তম স্থানে রয়েছেন। ১০১তমস্থানে রয়েছেন লিটন দাস।

নিদাহাস ট্রফিতে ৫ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন রুবেল। তাই র‌্যাংকিং-এ বোলারদের তালিকায় ৪০ ধাপ এগিয়ে ৪২তমস্থানে রয়েছেন রুবেল। তবে অলরাউন্ডার টেবিলে আরও এক ধাপ পিছিয়ে গেছেন সাকিব। তৃতীয়স্থানে রয়েছেন সাকিব। অবশ্য নিদাহাস ট্রফিতে মাত্র ২ ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে ১৪ রান ও বল হাতে ২ উইকেট নিয়েছেন সাকিব।

টি-টোয়েন্টি র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় নিউজিল্যান্ডের কলিন মুনরো, বোলারদের তালিকায় আফগানিস্তানের রশিদ খান ও অলরাউন্ডারদের তালিকায় অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল সবার উপরে আছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!