• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নারী উদ্যোক্তাদের নিয়ে বাংলাদেশ ব্যাংকের মেলা


জ্যেষ্ঠ প্রতিবেদক মার্চ ৮, ২০১৮, ১১:০০ পিএম
নারী উদ্যোক্তাদের নিয়ে বাংলাদেশ ব্যাংকের মেলা

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের উদ্যোগে তিন দিনব্যাপী ‘ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী’ মেলার উদ্বোধন হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (৮ মার্চ) থেকে মেলাটি চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত। বাংলাদেশ শিশু একাডেমি চত্ত্বরে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে। মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান।

স্পিকার শিরীন শারমিন বলেন, আমাদের নারী সমাজের উদ্ভাবনী শক্তি ও শ্রম নিপুণতার কারণে অর্থনীতির মূল কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ বাড়ছে। তৈরি পোশাক খাতসহ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে নারীদের ক্রমবর্ধমান অংশগ্রহণ, দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান, দেশজ শিল্পায়ন এবং বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পুঁজি ও শিক্ষার অভাব, সামাজিক ও পারিবারিক বাঁধা, পণ্য বাজারজাতকরণ ইত্যাদি সমস্যার সমাধান হলে এদেশে নারীরা আরও এগিয়ে যেতে পারবেন।

উদ্বোধন শেষে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের স্টল পরিদর্শন করছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য দূরীকরণে আমরা বাংলাদেশ ব্যাংকের ভিশন ও মিশনে ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন’-কে একটি গুরুত্বপূর্ণ কার্যক্রম হিসেবে অন্তর্ভুক্ত করেছি। আমাদের অবহেলিত জনগোষ্ঠী যারা আর্থিক সুবিধা হতে বঞ্চিত তাদেরকে যত দ্রুত সম্ভব আর্থিক সেবার আওতায় নিয়ে আসার কার্যক্রম চলছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এসএমই এন্ড প্রোগ্রামস্ ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক শেখ মো. সেলিম। উপস্থিত ছিলেন বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান, এসএমই প্রধান, সিএমএসএমই নারী উদ্যোক্তা, এসএমই এন্ড প্রোগ্রামস্ ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপকগণ, নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট এর কর্মকর্তারা।

অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংকের উদ্যোগে প্রায় ২৬ জন নারী উদ্যোক্তাকে প্রায় ১৪ কোটি  টাকা ঋণ প্রদান করা হয়। বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করে স্পিকার অন্যান্য অতিথিদের নিয়ে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!