• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নারী নেতৃত্ব থাকলেও নারী কর্মী নেই


রাবি প্রতিনিধি ডিসেম্বর ৯, ২০১৭, ০৩:১৮ পিএম
নারী নেতৃত্ব থাকলেও নারী কর্মী নেই

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা আয়োজনের মধ্য দিয়ে রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা অ্যাসোসিয়েশন (রুডা) র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। শনিবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রোকেয়া হলের সামনে শেষ হয়। এরপর রোকেয়া হলে অবস্থিত বেগম রোকেয়ার প্রকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন মাতিন বলেন, ‘বর্তমান সরকারের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রীসহ বিভিন্ন বড় রাজনৈতিক দলগুলোর নেতৃত্বে রয়েছেন নারীরা। কিন্তু দেশে এখন নারী নেতৃত্ব থাকলেও নারী কর্মী নেই। সামাজিক ক্ষেত্রে, শিল্প ক্ষেত্রে, রাজনৈতিক ক্ষেত্রে আজও নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা যায়নি। কিন্তু এরও অনেক আগে বেগম রোকেয়া পুরুষশাসিত সমাজ থেকে বের হয়ে নারী শিক্ষার অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন।’

তিনি রোকেয়া হলের সামনে বেগম রোকেয়ার প্রতিকৃতি স্থাপন, বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ছাত্রী হলে আড়ম্বরপূর্ণভাবে রোকেয়া দিবস পালন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক রোকেয়া দিবস পালনসহ কয়েক দফা প্রস্তাব করেন। এ সময় অন্যান্য বক্তারা বলেন, আজ স্বয়ং রোকেয়া হলেও নারীদের বন্দি করে রাখা হচ্ছে। পুরুষকে তাঁর দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে যাতে নারীরা সমাজের উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করতে পারে।

এ ছাড়া রুডা’র সভাপতি সুব্রত কুমার ভৌমিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আকাশ কুমারের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন মৃৎ শিল্প ও ভাস্কর্য বিভাগের সহকারী অধ্যাপক এ কে এম আরিফুল ইসলাম, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি ইন্দ্রজিৎ কুমার এবং সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তরসহ আরও অনেকে।

সমাবেশে তীর্থক নাটক, বিশ্ববিদ্যালয় থিয়েটার রাজশাহী, আবৃত্তি সংগঠন সনন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সাহিত্য বিষয়ক পত্রিকা ‘চিহ্ন’সহ অন্যান্য সংগঠনগুলো একাত্মতা প্রকাশ করে। একই দিন বিকেল ৪টায় রোকেয়া হলের সামনে রুডা’র আয়োজনে ‘জ্ঞানের আলো’ নামক নাটক প্রদর্শিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!