• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১০, ২০১৭, ০৮:৪৩ পিএম
নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার

ফাইল ফটো

ঢাকা: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, নারীর ক্ষমতায়ন ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ বর্তমান সরকার। আর সেই লক্ষ্যেই কাজ করেই যাচ্ছে সরকার।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে দারিদ্র বিমোচন ও মৌলিক মানবাধিকার নিশ্চিতকরণে আমাদের করণীয় বিষয়ক জাতীয় কনভেনশনের ‘দারিদ্র বিমোচন ও মৌলিক মানবাধিকার নিশ্চিতকরণে নারী অধিকার ও স্বাস্থ্যসেবার ভূমিকা’ শীর্ষক প্লেনারি অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নাসিম বলেন, বিশ্বে বাংলাদেশ একটি অন্যতম দেশ, যেখানে বিভিন্ন সরকারি সুযোগ সুবিধার মাধ্যমে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে বিনামূল্যে চিকিৎসা সুবিধা দেয়া হয়। কমিউনিটি স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে সরকারিভাবে তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা সুবিধার মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। আর এসব ক্লিনিকে যারা সেবা নিয়ে থাকেন তাদের অধিকাংশই নারী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশকে উন্নতির চূড়ায় নিয়ে যেতে হলে পুরুষদের সঙ্গে সমানভাবে নারীদেরও এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, শেখ হাসিনা রাষ্ট্রক্ষমতায় আসার পর দেশে নারীর ক্ষমতায়ন বেড়েছে। বিশ্বের উন্নত দেশগুলোর মতো আমাদের দেশে নারী-পুরুষ সমানভাবে কাজ করতে হবে। এজন্য সবার আগে প্রয়োজন যুগোপযোগী নারী শিক্ষা। একমাত্র উচ্চ শিক্ষার পরিকল্পনার মাধ্যমেই বাল্যবিয়ে রোধ করা সম্ভব।

জাতীয় সংসদের মানবাধিকার সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে সেমিনারে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য দেন, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, সংসদ সদস্য মকবুল হোসেন, বেগম সানজিদা খানম ও শিরিন আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, নারী আন্দোলনের নেত্রী মাসুদা ফারুক রত্না, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ। অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন এম বি আখতার।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!