• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে কারিগরি শিক্ষা’


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৬, ২০১৬, ০৯:৩৮ পিএম
‘নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে কারিগরি শিক্ষা’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি শিক্ষা উপযোগী কর্মসংস্থানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ১ম পর্বে ভর্তিকৃত নতুন শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম শুরু উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, ‘বর্তমান সরকার নারী ক্ষমতায়নে কারিগরি শিক্ষাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। এছাড়া সরকার কারিগরি শিক্ষায় নারীদের উৎসাহিত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।

সম্প্রতি কারিগরি শিক্ষায় ছাত্র ব্যাপক বৃদ্ধি পেলেও ছাত্রী সংখ্যা সে হারে বৃদ্ধি পায়নি। কারিগরি শিক্ষায় নারী অংশগ্রহণ বৃদ্ধি পেলে নারীর আত্মনির্ভরশীলতা বাড়বে বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, গত সাড়ে সাত বছরে কারিগরি শিক্ষায় ভর্তির হার শতকরা ১ ভাগ থেকে ১৪ ভাগে উন্নীত হয়েছে। এ ধারা যদি অব্যাহত থাকে তবে ২০২০ সাল নাগাদ ২০ ভাগ এবং ২০৩০ সাল নাগাদ ৩০ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষার আওতায় চলে আসবে বলেও উল্লেখ করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষায় উৎসাহিত করতে পূর্বে ৪৯ টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ছাত্রীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণ করা হতো যা পরে ২০ শতাংশে বৃদ্ধি করা হয়। সরকারের পক্ষ থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের ফলে বর্তমানে এসব প্রতিষ্ঠানে ছাত্রীর সংখ্যা নির্ধারিত ২০ ভাগ কোটা অতিক্রম করেছে।

তিনি বলেন, সরকার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগীয় শহরে ইতোমধ্যে ৪ টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট গড়ে তুলেছে। এ ধরণের আরো ৪ টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগীয় শহরে নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলেছে।

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. মোজাহের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন, শিক্ষা সচিব সোহরাব হোসাইন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্কিলস এন্ড ট্রেনিং এ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) এর প্রকল্প পরিচালক মো. ইমরান । 

শিক্ষামন্ত্রী এর আগে সকালে ঢাকার তেজগাঁওয়ে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!