• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নারীর শরীর স্পর্শ করলেই জরিমানা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৩, ২০১৮, ০৫:০০ পিএম
নারীর শরীর স্পর্শ করলেই জরিমানা

ঢাকা: অন্যান্য সিটি করপোরেশন এলাকার মত রংপুরেও মহানগর পুলিশ দিতে সংসদে আইন পাস হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮’ পাসের প্রস্তাব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, পরে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনীগুলো নিষ্পত্তি করা হয়।

বিলে বলা হয়েছে, কোনো ব্যক্তি উল্টোপথে গাড়ি চালালে, অননুমোদিত স্থানে গাড়ি রাখলে এবং অযথা যানবাহন দাঁড় করিয়ে জনগণের যাতায়াতে বিঘ্ন ঘটালে দুই হাজার থেকে পাঁচ হাজার টাকা অর্থদন্ড দেয়া যাবে। এছাড়া ফুটপাতে গাড়ি চালালে বা গাড়ি রাখলে এক থেকে দুই হাজার টাকা জরিমানা হবে।

নারীদের উত্ত্যক্ত করার অপরাধে প্রস্তাবিত আইনে দণ্ড নির্ধারণ করে দেয়া হয়েছে। কোনো ব্যাক্তি রাস্তা বা হাটবাজার, মেলা বা শপিংমলসহ সর্ব সাধারণের ব্যবহার্য কোনো স্থানে অথবা গৃহ অভ্যন্তরে বা ঘরের বাইরে কোনো নারীকে দেখিয়ে বা দেখানোর উদ্দেশ্যে নিজের অঙ্গ-প্রত্যঙ্গ প্রদর্শন করলে অথবা ইচ্ছাকৃতভাবে কোনো নারীর পথরোধ করলে বা তার শরীরের কোনো স্থান স্পর্শ করলে বা অশালীন বাক্য বা শব্দ বা মন্তব্য বা অঙ্গভঙ্গি করে তাকে উত্ত্যক্ত করলে এক বছরের কারদণ্ড, কমপক্ষে পাঁচ হাজার টাকা জরিমানা বা সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা করা যাবে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!