• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নারীরা নিরুপায় হয়ে জঙ্গিবাদে জড়াচ্ছে: মনিরুল


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৭, ২০১৬, ০৭:২৬ পিএম
নারীরা নিরুপায় হয়ে জঙ্গিবাদে জড়াচ্ছে: মনিরুল

ঢাকা: নারীরা নিরুপায় হয়ে জঙ্গিবাদে জড়াচ্ছে উল্লেখ করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান ও অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করে জানা যায় জঙ্গিবাদে নারীদের সংশ্লিষ্টতা রয়েছে। তারা নিরুপায় হয়ে জঙ্গিবাদের পথে এসেছেন। স্বেচ্ছায় তারা এ পথে আসেননি।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এসব কথা বলেন সিটিটিসি প্রধান।

মনিরুল ইসলাম বলেন, রাজধানীর পূর্ব আশকোনার ‘সূর্য ভিলা’ থেকে আত্মসমর্পণকারী নারীরা স্বামীর প্ররোচনায় জঙ্গিবাদে জড়িয়েছে।  

তিনি বলেন, আশকোনার ভাড়া বাসাটিতে ৪টি পরিবার থাকতো। তানভীর কাদেরির ছেলে সেখানে থাকতো। এর আগে আজিমপুরের আস্তানাতেও ৪টি পরিবার ছিল। সেখানে অবসরপ্রাপ্ত মেজর জাহিদের পরিবারও থাকতো। সেখানে তাদের আংশিক পুড়ে যাওয়া টাকা, অফিসিয়াল কাগজপত্র এবং অস্ত্র ও গ্রেনেড পাওয়া গেছে। তিনটা সুইসাডাইল ভেস্ট পাওয়া গেছে রেডি অবস্থায়। বড় দিন উপলক্ষ্যে হয়তো তাদের বড় কোনো নাশকতার পরিকল্পনা ছিল।

মনিরুল ইসলাম বলেন, আশকোনার বাসাটি আত্মগোপনে থাকা জঙ্গি মুসার ভাড়া বাসা। সে কয়েকদিন পর পর আসতো। তার স্ত্রী ও কন্যা সেখানে থাকতো। সেখানে অন্য কারো কারো যাতায়াত ছিল। আমরা তাদের সাংগঠনিক নাম ও আংশিক তথ্য পেয়েছি। ওই বাসায় কিভাবে গ্রেনেড ও বিস্ফোরক এসেছে তা মুসাকে গ্রেপ্তার করা সম্ভব হলে জানা যাবে।

তিনি বলেন, নারীদের জঙ্গি হয়ে উঠা ব্যতিক্রম ঘটনা। জঙ্গিদের প্রবণতা নারীরা তাদের সাপোর্ট ও সেবা দিবে এবং কিশোর-শিশুদের জঙ্গি আদর্শের শিক্ষা দেবে। স্বামী জেলে আছে কিংবা মারা গেছে বিধায় এইসব নারীরা হতাশায় ভুগছিলেন। তাদের আশ্রয়ও নেই। সে কারণে আত্মঘাতী হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সিটিটিসি প্রধান বলেন, শনিবার ‘রিপল টোয়েন্টিফোর’ জঙ্গিবিরোধী অভিযানের ৪ থেকে ৫ দিন আগে আশকোনার আস্তানায় মূসা এসেছিলো বলে জানা গেছে । এখন জেএমবি’র নেতৃত্ব দেয়ার মতো শীর্ষ কোন ব্যক্তি না থাকায় মূসাই নব্য জেএমবিকে লিড দিচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!