• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নার্গিস রূপে বিস্ময়কর মনীষা কৈরালা!


বিনোদন ডেস্ক জুন ৭, ২০১৮, ০১:১৮ পিএম
নার্গিস রূপে বিস্ময়কর মনীষা কৈরালা!

সঞ্জু পোস্টার

ঢাকা: ‘মাদার ইন্ডিয়া’ বা ‘শ্রী ৪২০’ এর নার্গিস। ভালোবাসার অদ্ভূত টানে হয়েছিলেন নার্গিস দত্ত। যিনি আদর করে সন্তান সঞ্জয় দত্তকে ডাকতেন সঞ্জু বলে। সেই আসল সঞ্জু এবার পর্দার চরিত্র হয়ে ফিরছে। রণবীর কাপুরের ওপর ভর করে।

২৯ জুন। ভারতসহ বিশ্বজুড়ে। পুরো বিষয়টির নিয়ন্ত্রক ‘পিকে’ বা ‘থ্রি ইডিয়টস’ পরিচালক রাজকুমার হিরানি। মুক্তির আগে একটি একটি করে রসুনের কোয়া খুলছেন হিরানি। আর তাতে পরতে পরতে স্মৃতিমেদুরতা।

এই যেমন নতুন পোস্টার টুইট করলেন ‘মুন্না ভাই এমবিবিএস’ এর কারিগর। যে মুন্না করেছেন সঞ্জয় দত্ত। সেই মুন্নারূপী সঞ্জয় দত্তকে করে নিলেন চলচ্চিত্রের চরিত্র হিসেবে। ‘সঞ্জু’ এবং তার মমতাময়ী মা ‘নার্গিস’ উঠে এসেছে পোস্টারে।

নিউইয়র্কের প্রেক্ষাপটে। সেই ৭০ এর দশকের নিউেইয়র্ক। যখন ভারতে ‘রকি’ সিনেমা করছেন সঞ্জয় দত্ত। তার প্রথম ছবি। প্রথম ছবিতেই হয়ে উঠেছিলেন সুপারস্টার। আর ক্যান্সারের চিকিৎসায় নিউইয়র্কে নার্গিস দত্ত। টুইটে হিরানি লিখলেন, তিনি ভালোবেসে ডাকতেন সঞ্জু। আর এখন আমাদের সবাইকেই এমন সম্বোধনে ডাকতে হবে সঞ্জয়দত্তকে এটা নিশ্চিত। দেখুন বিস্ময়কর মনীষা কৈরালাকে নার্গিস রূপে ২৯ জুন।

সঞ্জয় দত্তের বাবা বিখ্যাত অভিনেতা ও রাজনীতিক প্রয়াত সুনীল দত্তের জন্মদিন ৬ জুন। সেদিন অবমুক্ত হওয়া পোস্টারে নার্গিস এবং মনীষার মাঝে অদ্ভূত সাদৃশ্য দেখা গেছে। বিশেষ করে ‘শ্রী ৪২০’ সিনেমার অন্যবদ্য গেটাপের নার্গিসরূপে ধরা পড়েছেন ক্যান্সার জয়ী মনীষা।

তিনি কী বলেন এ বিষয়ে? ভারতীয় সংবাদমাধ্যমকে মনীষা বলেন, যখনই আমি কোন ক্যান্সার রোগীকে দেখি তখন আমার সে দিনগুলো জীবন্ত হয়ে ওঠে। আর নার্গিস ম্যাডামকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। তিনি আমাদের একজন আদর্শ। হিরানি স্যার নিজে গবেষণা করেছেন তাকে নিয়ে। ফলে তিন যেভাবে বলেছেন আমি সেভাবেই নিজেকে উপস্থাপন করেছি।

১৯৫৮ সালে বয়সে ছোট সুনীল দত্তকে বিয়ে করেন নার্গিস। ১৯৫৯ সালে জন্ম হয় সঞ্জয় দত্তের। ‘সঞ্জু’তে সঞ্জয়দত্তের মায়ের চরিত্রে অভিনয় করা মনীষা সত্যিকারের সঞ্জয় দত্তের বিপরীতে নায়িকা চরিত্রে অভিনয় করেছেন ‘ইয়ালগার’, ‘সোনম’ বা ‘কার্তুস’ এর মত সিনেমায় অভিনয় করেছেন।

 সঞ্জু পোস্টার


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!