• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নাসার নভোচারী হতে কী লাগে?


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক এপ্রিল ২৬, ২০১৭, ০৮:১৪ পিএম
নাসার নভোচারী হতে কী লাগে?

ঢাকা: আমরা অনেকেই নভোচারী (এস্ট্রোনট) হওয়ার স্বপ্ন দেখি। তবে বাংলাদেশে জন্ম হওয়ার কারণে অনেকেরই এই স্বপ্ন অধরাই থেকে যায়। শুধু আত্মবিশ্বাস আর প্রচেষ্টা চালাতে গিয়ে অধৈর্য্য হওয়ার কারণেই এমনটা ঘটে।

যদি কেউ মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার (National Aeronautics and Space Administration-NASA) নভোচারী হতে চান, তাহলে সবার আগে আপনাকে নাসার ‘এস্ট্রোনট ক্যান্ডিডেট প্রোগ্রাম’ পাস করতে হবে। আর এতে পরীক্ষা দিতে গেলে নিচের যোগ্যতাগুলো অবশ্যই থাকতে হবে।

১) যুক্তরাষ্ট্র অনুমোদন করে এমন বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ব্যাচেলর থাকতে হবে। ব্যাচেলর অবশ্যই তিন বছর বা তার চেয়ে বেশি সময়ের হতে হবে। বিষয় হতে হবে- ইঞ্জিনিয়ারিং; বায়োলজিকেল সায়েন্স- যেমন ফার্মেসি, মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি, জুলোজি বা বোটানি; ফিজিকেল সায়েন্সেস যেমন ফিজিক্স, কেমিস্ট্রি; কম্পিউটার সায়েন্স ও ম্যাথমেটিকস।

২) কমপক্ষে ১০০০ পাইলট ইন কমান্ড টাইম জেট প্লেন চালানোর অভিজ্ঞতা থাকতে হবে। উচ্চতর ডিগ্রি থাকা ভালো। মাস্টার্সকে এক বছর ও পিএইচডি থাকলে তিন বছরের অভিজ্ঞতা ধরা হবে। যদি যুক্তরাষ্ট্রের কে-১২ লেভেলে শিক্ষকতার অভিজ্ঞতা থাকে তবে তা গ্রহণযোগ্যতা পায়।

৩) এসবের পর নাসার দীর্ঘ মেয়াদে শারিরীক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।

৪) দূরদৃষ্টি ও নিকটদৃষ্টির ক্ষেত্রে দুইচোখের ভিজুয়াল একুয়িটি ২০/২০ আলাদা আলাদা ভাবে হতে হবে। চশমা ব্যবহার গ্রহণযোগ্য। পিআরকে ও ল্যাসিকও গ্রহণযোগ্য।

নাসা আশা করে প্রতিটি ক্রু মেম্বার নির্দিষ্ট মহাকাশযান চালাতে পারবে এবং স্পেসওয়াক করতে পারবে। বেশিরভাগ নভোচারীরই থাকে পিএইচডি ডিগ্রি।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!