• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নাসিম সাহনিকের নতুন বই


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৮, ০৭:১৫ পিএম
নাসিম সাহনিকের নতুন বই

ঢাকা: নাসিম সাহনিক তরুণ লেখক হিসেবে বেশ প্রতিশ্রুতিশীল। প্রতিবছর বইমেলাতেই প্রকাশিত হচ্ছে তার নতুন নতুন বই। অমর একুশে বইমেলা ২০১৮ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে তার নতুন দুটি বই। একটি হচ্ছে বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক উপন্যাস ‘মিরর গেম’ এবং অপরটি হচ্ছে জীবনধর্মী উপন্যাস ‘দূরবীনে দহন’। 

নাসিম সাহনিক বাংলা বৈজ্ঞানিক কল্পকাহিনীর জগতে ইতিমধ্যে তার নিজস্বতা তুলে ধরতে পেরেছেন। নিউ বাংলাদেশ, কক্সবাজারের কচ্ছপ, রোবোসাইকোলজিস্ট, ডোপামিন প্রব্লেম, মিশন ইমোশন, জেনেটিক কোড, লাঙ্গুয়েজ হান্টার প্রভৃতি ব্যতিক্রমধর্মী বৈজ্ঞানিক কল্পকাহিনীর গ্রন্থগুলো পাঠক হৃদয়ে জায়গা করে নিয়েছে। 

তার এবারের গ্রন্থ ‘মিরর গেম’ বিশেষ নানা কারণেই। গ্রন্থটিতে তিনি সী মির নামে বিশেষ এক প্রাণীকে পাঠকের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। মিরর নিউরন সিস্টেমের অদ্ভুত এক ব্যবহার লক্ষ্য করা যায় এই প্রাণীতে। সম্পূর্ণ কাল্পনিক এই প্রাণীকে লেখক এমন ভাবে চিত্রায়িত করেছেন যেন পাঠকের চোখের সামনে বাস্তবেই সী মির এসে অদ্ভুত সব আচরণ করছে। মিরর নিউরনের সাহায্যে করা মিরর গেম পাঠককে আলোড়িত করবে বলা যায়।

‘দূরবীনে দহন’ নাসিম সাহনিকের তৃতীয় জীবনধর্মী উপন্যাস। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে অধ্যয়নরত অবস্থাতেই তিনি দুটো উপন্যাস প্রকাশ করেছিলেন। দীর্ঘদিন গবেষণা করে তিনি লিখলেন নতুন এই উপন্যাস। তরুণদের স্বপ্ন নিয়ে কাজ করতেই বেশি পছন্দ করেন এই লেখক। ‘দূরবীনে দহন’ এর ব্যতিক্রম নয়। উপন্যাসটি পড়তে গিয়ে পাঠক যেন নিজের তারুণ্যকেই খুঁজে পাবেন। খুঁজে পাবেন ঐতিহাসিক নানা পটভূমিও।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!