• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাসিরপুরে সোয়াটের চূড়ান্ত হানা, শেষ হলেই বড়হাট


সেলিম আহমেদ, মৌলভীবাজার মার্চ ৩০, ২০১৭, ০২:৪২ পিএম
নাসিরপুরে সোয়াটের চূড়ান্ত হানা, শেষ হলেই বড়হাট

মৌলভীবাজার: জেলার নাসিরপুরের বাগানবাড়িতে জঙ্গি আস্তানায় ‘অপারেশন হিট ব্যাক’র শেষাংশে চূড়ান্ত হানা দিয়েছে সোয়াট। বেলা ১১টা ৫৫ মিনিট থেকে গুলি শুরু হয় বাড়িটিকে লক্ষ্য করে। এর প্রায় ঘণ্টাখানেক পর বিকট শব্দে গ্রেনেড বিস্ফোরণ শোনা যায়।

এর আগে বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে ঘটনাস্থলে পৌঁছায় সিআইডির ক্রাইম সিন ইউনিটের একটি গাড়ি। পুলিশের একজন কর্মকর্তা বলেন, সোয়াট চূড়ান্ত অভিযান চালিয়ে আরও নিশ্চিত হবে যে ভেতরে কেউ নেই।

নাসিরপুরের অভিযান শেষ হলেই শুরু করা হবে অপর আস্থানা বড়হাটের অভিযান। এজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এমটাই জানিয়েছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’র (সিটিটিসি) প্রধান মো. মনিরুল ইসলাম।  

নাসিরপুর থেকে পুলিশের এক সিনিয়র কমকর্তা জানান, নাসিরপুরে প্রথম পর্বে অভিযানে বুধবার (২৯ মার্চ) রাতে বাড়িটিকে ঝাঁজরা করে দেয়া হয়েছে। এ ধরনের অভিযানে প্রথম আক্রমণের পর কয়েকঘণ্টা অপেক্ষা করা হয়। ভেতরে কেউ বেঁচে রয়েছে কিনা সেটি নিশ্চিত হওয়ার জন্য। তবে ওই পর্বে অভিযানের পর বাগানবাড়িটি থেকে কারও সাড়া-শব্দ পাওয়া যায়নি। বৈরী আবহাওয়ার মধ্যে চলছে অভিযান।
বৃহস্পতিবার সকাল থেকেই তুমুল বৃষ্টির কারণে সোয়াট টিম ২য় দফায় ফের অভিযান শুরু করতে পারছিল না। বেলা ১১টার দিকে বৃষ্টি কমে এলে অভিযানের প্রস্তুতি শুরু হয়। ১১টা ৫৫ মিনিটে বাগানবাড়ি থেকে প্রায় ১০ থেকে ১২ রাউন্ড গুলির শব্দ পাওয়া যায়।

তার আগে বেলা পোনে ১২টায় বাগানবাড়িতে উপস্থিত হয় ক্রাইম সিন ইউনিটের গাড়ি। এরপর ১২টা ৫ মিনিটে এখানে আসেন সিআইডির কর্মকর্তারা। প্রায় ঘণ্টাখানেকের মাথায় বিকট শব্দে শোনা যায় বোমা বিস্ফোরণ। র‌্যাব ও বাহিনীর বোম্ব ডিসপোজাল টিমও রয়েছে এলাকায়।
সোয়াট টিমের চূড়ান্ত অভিযান শেষে পুলিশের কাছে বাড়িটি হস্তান্তর করা হবে বলে জানাচ্ছেন কর্মকর্তারা।

এদিকে পৌর শহরস্থ বড়হাটের আবু শাহ (রহ.) দাখিল মাদরাসার পার্শ্ববর্তী জঙ্গি আস্তানা এলাকা পরিদর্শন করেছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’র (সিটিটিসি) প্রধান মো. মনিরুল ইসলাম।

তিনি আজ (৩০ মার্চ) বৃহস্পতিবার সকাল ১১টা ০৫ মিনিটের সময় বড়হাটের আবু শাহ (রহ.) দাখিল মাদরাসার গেটে নামেন। এরপর তিনি জঙ্গি আস্তানা এলাকার দিকে পায়ে হেটে প্রবেশ করেন। এলাকাটি পরিদর্শন শেষে বেরিয়ে সাড়ে ১১টার দিকে তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, বড়হাটের আস্তানা ঘিরে রাখা হয়েছে। আমরা এই মাত্র জঙ্গি আস্থানা এলাকা রেকি করলাম। বৈরি আবহাওয়ার কারণে নাসিরপুরে সকাল সকাল আমরা অভিযান শুরু করতে পারিনি। নাসিরপুরের অভিযান শেষ করে আমরা বড়হাটে অভিযান শুরু করবো। সে লক্ষ্যে অপারেশন পরিকল্পনা করা হচ্ছে।

এদিকে বড়হাট এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এলাকা দিয়ে যানচলাচল কম। জনসাধারণকে নিরাপদে সরে যেতে মাইকিং করছে পুলিশ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!