• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নাস্তায় স্বাস্থ্যকর ৫ খাদ্যশস্য


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২, ২০১৬, ১১:৪১ এএম
নাস্তায় স্বাস্থ্যকর ৫ খাদ্যশস্য

সোনালীনিউজ ডেস্ক

আধুনিক যুগে বাজারে যেসব শস্যদানা পাওয়া যায় তাতে অতিরিক্ত চিনি এবং রং মেশানো থাকে। ফলে এসব খাবারে স্বাস্থ্যের একটা হুমকি থেকেই যায়। তাই সুস্থ থাকতে সবসময় পুষ্টিগুণ সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, কেনার আগে যে কোন শস্যদানার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সচেতন থাকা উচিত। এজন্য শস্যদানার মধ্যকার অতিরিক্ত চিনি এড়াতে এর সঙ্গে কিসমিস, বাদাম, কলা কিংবা খেজুর যোগ করুন। তাহলে শরীরের চাহিদা পূরণ হওয়ার পাশাপাশি সুস্থতাও নিশ্চিত হবে। এক্ষেত্রে ডা. শিখা শর্মা নামে ভারতের একজন বিশেষজ্ঞ এমন কিছু শস্যদানার কথা বলেছেন যেগুলো অন্য শস্যদানার তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকরী।

ডা. শর্মা নাস্তায় নিম্নোক্ত স্বাস্থ্যকর খাবারগুলোর খাওয়ার পরামর্শ দিয়েছেন─

কর্ণফ্লেকস
বর্ষা মৌসুমে সকালের স্বাস্থ্যকর নাস্তাগুলোর মধ্যে অন্যতম হলো এই খাবারটি। এটি শুধু স্কুল পড়ুয়া শিশুদের জন্য নয়, বয়স্কদের জন্যও সমান উপকারী। এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, আয়রণ এবং ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে যা শরীরের জন্য অনেক ভালো কাজ করে।

জাউ
সকালের স্বাস্থ্যকর নাস্তাগুলোর মধ্যে আদর্শ হলো জাউ। এ খাবারে মিনারেল এবং উচ্চমাত্রার তন্তু রয়েছে যা শরীরে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। চাইলে এই খাবারটির সঙ্গে সতেজ ফলমুল কিংবা বাদামও যোগ করতে পারেন।  

হোয়েট ফ্লেকস
এটিও সকালের স্বাস্থ্যকর নাস্তার একটি। এর সঙ্গে অতিরিক্ত ক্যালসিয়াম যোগ করা থাকে যা শরীরের জন্য অনেক উপকারী।

ওটমিল
যারা উচ্চ রক্তচাপ কিংবা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্য একটি আদর্শ নাস্তা হলো এক বাটি ওটমিল। তবে খাবারটিতে অতিরিক্ত চিনি না মেশানোই ভালো। এতে উচ্চ মাত্রার তন্তু রয়েছে যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেই সাহায্য করে না, একইসঙ্গে মানুষকে হতাশা থেকেও মুক্তি দেয়।

মিছলি
এটি এমন একটি খাবার যা কিসমিস, বাদাম এবং চার ধরনের শস্য দিয়ে তৈরি হয়। এই খাবারটি শুধু বাচ্চাদের বাড়িয়ে তুলতেই সাহায্য করে না, খেলাধুলায়ও তাদের অনেক শক্তিশালী করে তোলে। খাবারটি দুধ এবং দইয়ের সঙ্গেও পরিবেশন করা যায়। তাই বাচ্চাদের আরও বেশি ইনারজেটিক করে তুলতে প্রতিদিন বিকেলের নাস্তায় এই খাবারটি খাওয়ানোর চেষ্টা করুন। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!