• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নায়করাজের জন্মদিন আজ


বিনোদন ডেস্ক জানুয়ারি ২৩, ২০১৮, ১০:০৫ এএম
নায়করাজের জন্মদিন আজ

ঢাকা: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক রাজ্জাকের জন্মদিন আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি)। গত বছর ২১ আগস্ট গুলশানের ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন জনপ্রিয় এই অভিনেতা। মৃত্যুর পর এবারই প্রথম পালিত হতে যাচ্ছে নায়করাজের জন্মদিন।

দিনটি উপলক্ষে চলচ্চিত্র শিল্পী সমিতি সকালে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। সমিতির সাধারণ সম্পাদক ও নায়ক জায়েদ খান সোনালীনিউজকে বলেন, ‘সকালে নায়করাজের সমাধিতে ফুলেল শুভেচ্ছা দেয়া হবে, এরপর এফডিসির নায়করাজ স্মৃতিস্তম্ভে ফুল দেয়া হবে। বিকেলে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।’

এছাড়া নায়করাজের জন্মদিনে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে চ্যানেল আই। এতে থাকছে স্মৃতিচারণ, সিনেমা ও গান। সকাল ৭টার সংবাদের পরপরই প্রচার হবে ‘গানে গানে সকাল শুরু’। বিশেষ এ পর্বে থাকছে নায়করাজ রাজ্জাক অভিনীত চলচ্চিত্রের গান। দুপুর সাড়ে ১২টায় থাকছে চ্যানেল আই-এর নিয়মিত আয়োজন ‘তারকা কথন’। তবে এবারের পর্বে রাজ্জাককে নিয়ে কথা বলবেন অতিথিরা।

দুপুর ৩টা ৫ মিনিটে ‘ফিরে দেখা চলচ্চিত্রের ৪০ বছর’ শীর্ষক আয়োজনে প্রচার হবে আজিজুর রহমান পরিচালিত ও রাজ্জাক অভিনীত সাড়া জাগানো চলচ্চিত্র ‘অশিক্ষিত’। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অঞ্জনা, রোজী আফসারী, সৈয়দ হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান  ও সুমন।

রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে পাড়ি জমান তিনি। অভিনয় ক্যারিয়ারের প্রথমদিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। পরে নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি চিত্র পরিচালক আব্দুল জব্বার খানের সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান।

সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু ওস্তাগড় লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে মেধার পরিচয় দেন রাজ্জাক। জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে প্রথমবার নায়ক হন। তিনি প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!