• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নায়কের বেশে পোডোলস্কির বিদায়


ক্রীড়া ডেস্ক মার্চ ২৩, ২০১৭, ০২:০৮ পিএম
নায়কের বেশে পোডোলস্কির বিদায়

ঢাকা : কথায় আছে না ‘শেষ ভালো যার সব ভালো তার’। শেষ বেলায় এসেও নিজের জাতটা চেনালেন লুকাস পোডলস্কি। ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক জয়সূচক গোলে নায়কের বেশে আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টানলেন এই জার্মান ফরোয়ার্ড।

বিশ্বকাপ জয়ী লুকাস পোডোলস্কির বিদায়ের ক্ষণটাকে রাঙিয়ে রাখতে সব আয়োজনই ছিল। তবে মাঠে নেমে মূল কাজটা করলেন নিজেই। লিরয় সানি, টিমো ওয়ার্নার, টসি ক্রসরা যখন গোলের জন্য হাহাকার করছেন, এমন সময় আবার জার্মানির ত্রাতা হয়ে দেখা দিলেন জার্মান এই মিডফিল্ডার। গোলপোস্টের ২৫ গজ দূর থেকে এমন এক গোল করলেন, তাতে ইদুনা পার্কের দর্শক অনেকক্ষণ বিমোহিত হয়ে ছিলেন।

বুধবার রাতে জাতীয় দলের হয়ে ১৩০তম ও বিদায়ী ম্যাচ খেলতে নামেন পোডোলস্কি। ম্যাচ শুরুর আগে তাকে সম্মান জানানো হয়। আন্তর্জাতিক ফুটবলে ১৩ বছরের ক্যারিয়ারে সমর্থন দেয়ার জন্যে দর্শকদের ধন্যবাদ জানান ৩১ বছর বয়সী এই তারকা।

ডর্টমুন্ডের সিগনাল-ইদুনা-পার্কে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে তার কাঁধে নেতৃত্বভারও তুলে দেন ইওয়াখিম লুভ। প্রথমার্ধে আধিপত্য ছিল ইংলিশদের; তবে শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দেয় পোডোলস্কির চমৎকার গোল। ১-০ ব্যবধানে জয়ের আনন্দে মাঠ ছাড়ে বিশ্বচ্যাম্পিয়নরা। জয়সূচক গোলটি করে নিজের বিদায় স্মরণীয় করে রাখলেন পোডলস্কি। এই ম্যাচ শেষে অপরাজিত থাকার রেকর্ডটি ধরে রাখল জার্মানি। ৬৪৮ মিনিট জার্মানদের জালে বল জড়াতে পারেনি প্রতিপক্ষ দল।

বরুশিয়ার মাঠে নিজেদের দুর্ভাগা ভাবতেই পারে ইংল্যান্ড। কারণ, ভাগ্য বিড়ম্বনায় নিশ্চিত গোলও পায়নি তারা। ষষ্ঠ মিনিটে ভার্ডিকে ঠেকিয়ে দেন জার্মান গোলরক্ষক টের স্ট্যাগেন। ৩০তম মিনিটে ভার্ডির দুর্দান্ত আক্রমণ এসে থেমে যায় জার্মানির গোলপোস্টে লেগে। ৪১তম মিনিটে আলী ফাঁকায় বল পেয়েও টের স্ট্যাগেনর গায়ে মেরে দেন।

গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দুদল। দ্বিতীয়ার্ধের পরও ইংলিশদের সামনে বাধা হয়ে দাঁড়ান স্ট্যাগেন। ৫৫তম মিনিটে ভার্ডির দারুণ শট ঠেকিয়ে দলকে বাঁচিয়ে দেন এই গোলরক্ষক। ইংল্যান্ড না পারলেও করে দেখান পোডলস্কি। আন্দ্রে শুরলের পাসে দর্শনীয় এক কিকে ইংলিশদের জাল কাঁপিয়ে দেন তিনি।

ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে জোয়াকিম লোর শিষ্যরা।

এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন লুকাস পোডলস্কি। ২০০৪ সালে হাঙ্গেরির বিপক্ষে অভিষেক হওয়ার পর জার্মানদের হয়ে ১৩০টি ম্যাচ খেলেছেন এই মিডফিল্ডার, যা দেশটির ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। এই সময়ে ৪৯ বার প্রতিপক্ষের জাল কাঁপিয়েছেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!