• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডকে ২৫৮ রানের চ্যালেঞ্জ মাশরাফিদের


ক্রীড়া প্রতিবেদক মে ১৭, ২০১৭, ০৭:৪১ পিএম
নিউজিল্যান্ডকে ২৫৮ রানের চ্যালেঞ্জ মাশরাফিদের

ঢাকা: ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে দারুণ সূচনা করেও শেষ পর্যন্ত সেটি ধরে রাখতে পারে নি বাংলাদেশ। আবার একদম মন্দও করেনি। জয়ের জন্য নিউজিল্যান্ডকে ২৫৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে টাইগাররা।

বুধবার (১৭ মে) আয়ারল্যান্ডের ডাবলিনে ক্লনটার্ফ ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম। ব্যাট করতে নেমে সৌম্য সরকার, মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরির সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

তিন জাতির এই সিরিজের প্রথম ওয়ানডেটি বৃষ্টিতে ভেসে যাওয়া বাংলাদেশের জন্য এই ম্যাচ গুরুত্বপুর্ণ। সেই লক্ষ্যেই শুরু ধেকেই সতর্ক ভাবে ব্যাটিং শুরু করে টাইগারদের দুই ওপেনার তামিম ও সৌম্য। উদ্বোধনী জুটিতে ৭৭ রান তোলেন তারা। দলীয় ৭২ রানে ছন্দ পতন ঘটে বাংলাদেশের। ২৩ রান করে জেমস নেশামের বলে মুনরোর হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরেন তামিম। যদিও নিজের স্বভাবসুলভ ব্যাটিংয়ের বিপরীতে ঠাণ্ডা মাথার উইকেটের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন এই ওপেনার।

তামিমের বিদায়ের পর তিন নাম্বারে ব্যাট করতে নেমে সমর্থকদের হতাশ করেছেন সাব্বির। এদিন মাত্র ১ রান করে মিচেল স্যান্টনারের বলে সরাসরি বোল্ড হন তিনি। এক ওভারে তামিম ও সাব্বির রহমানের বিদায়ে চাপে পড়ে বাংলাদেশের। সেখান থেকে বাংলাদেশকে তেনে তোলেন সৌম্য ও মুশফিক। এরপর হাফ সেঞ্চুরি পূর্ণ করেন সৌম্য সরকার। ১৬তম ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি তুলে নেন। কিন্তু এই হাফ সেঞ্চুরিকে সেঞ্চুরিতে রূপান্তরিত করার আগেই সাঝঘরে ফেরেন এই ওপেনার। দলীয় ১১৭ রানে ইশ সোধির বলে নাথামের তালুবন্দি হয়ে ফিরে যান তিনি। তার আগে ৫টি চারের মাড়ে ৬৭ বলে ৬১ রান করেন সৌম্য।

সৌম্যর বিদায়ের পর ক্রিজে আসেন সাকিব আল হাসান। কিন্তু নিজেকে মেলে ধরতে পারেননি এই বিশ্বসেরা অলরাউন্ডার। ইশ সোদির করা ২৯তম ওভারের চতুর্থ বলে মিড-অফে জিমি নিশামের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার। ফলে ১৩২ রানে চার উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর মুশফিক-মাহমুদউল্লাহর দৃঢ়তায় চাপ কাটিয়ে ওঠে টাইগাররা। মুশফিক তুলে নেন ক্যারিয়ারের ২৪তম হাফ সেঞ্চুরি। দলীয় ১৮১ রানে নেশামের বলে আউট হয়ে বিদায় নেন মুশি।

মুশফিকের বিদায়ের পর মোসাদ্দেকের সাথে নিয়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন মাহমুদউল্লাহ। তিনি তলে নেন ক্যারিয়ারের ১৭তম হাফ সেঞ্চুরি। তবে সৌম, মুশফিকের মত তিনিও ইনিংসটাকে বড় করতে পারেন নি। ৫১ রানেই সাঝঘরে ফিরেছেন বেনেটের শিকার হয়ে। এরপর হাফ সেঞ্চুরির দিকেই এগুচ্ছিলেন মোসাদ্দেক। কিন্তু ৪০ রানেই তাকে থামিয়ে দেন বেনেট। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান সংগ্রহ করে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের পক্ষে হামিশ বেনেট সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেছেন। জেমস নিশাম ও ইশ সোধি ১টি করে উইকেট নিয়েছেন।

স্লো-ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ মাশরাফি প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে পারেননি তিনি। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দিয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে অধিনায়ক হয়েই ফিরেছেন ম্যাশ।

আজকের ম্যাচে তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। একাদশে একটি পরিবর্তন এসেছে। মাশরাফিকে জায়গা দিতে সাইডবেঞ্চে বসতে হয়েছে পেসার তাসকিন আহমেদকে।

ত্রিদেশীয় সিরিজের আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। ৩২ ওভারে হানা দেয় বৃষ্টি। এ সময় বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৫৭ রান। তামিম ৬৪ এবং মাহমুদউল্লাহ ৪৩ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে দুই দেশকে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: লুক রনকি, টম ল্যাথাম, জর্জ ওর্কার, রস টেলর, নেইল ব্রম, জেমস নিশাম, কলিন মুনরো, হামিশ বেনেট, মিচেল স্যান্টনার, ইশ সোধি ও শেঠ রাঁচি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!