• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামির আঘাত


নিউজ ডেস্ক  নভেম্বর ১৩, ২০১৬, ১০:৫৮ পিএম
নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামির আঘাত

ঢাকা : নিউজিল্যান্ডে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর আঘাত হেনেছে সুনামি। স্থানীয় সময় রোববার ১২ টা ২ মিনিটে ক্রাইস্টচার্চ থেকে ৯৫ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে। এর মাত্র দুই ঘণ্টার কম সময়ের মধ্যে সুনামি আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে ভূমিকম্প ও সুনামিতে হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূ-জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, প্রাথমিকভাবে এই ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৪ বলে জানানো হলেও রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮।

সিভিল ডিফেন্স মন্ত্রণালয়ের এক সতর্ক বার্তবায় জানানো হয়েছে, সুনামি সৃষ্টি হয়েছে। প্রথম ঢেউ ইতোমধ‌্যে সাউথ আইল‌্যান্ডের উত্তর-পূর্ব উপকূলে আঘাত হেনেছে। আরও কয়েকটি ঢেউ উপকূলে আঘাত হানতে পারে এমন আশঙ্কা জানিয়ে উত্তর, পূর্ব ও দক্ষিণ উপকূল এবং চাথাম আইল‌্যান্ডের বাসিন্দাদের উঁচু এলাকায় সরে যেতে বলা হয়েছে সতর্কবার্তায়।

বার্তা সংস্থা এএফপি জানায়, ভূমিকম্পের ফলে অনেক এলাকায় বৈদ্যুতিক ব্যবস্থা ও ফোন নেটওয়ার্ক বিপর্যস্ত হয়ে পড়েছে। ভূমিকম্পের পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি বলেছেন, আশা করছি, সবাই নিরাপদে আছেন।

স্থানীয় হেরাল্ড পত্রিকা জানিয়েছে, ভূমিকম্পের ঝাঁকিতে ওয়েলিংটন পর্যন্ত কেঁপে উঠেছে। লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে এসেছে। তাদের অনেকে চিৎকার করে কান্না শুরু করে দেয়।

প্রসঙ্গত, ২০১১ সালে ভয়াবহ এক ভূমিকম্পে ক্রাইস্টচার্চে ১৮৫ জন লোক মারা যায়। শহরটি এখনো সেই ক্ষত কাটিয়ে উঠতে পারেনি। এছাড়া চলতি বছরের সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় জিসবর্নে ৭ দশমিক ১ মাত্রার এক ভূমিকম্পে কিছু ক্ষয়ক্ষতি হয়েছিল। তখন সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!