• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘নিউজিল্যান্ডের কন্ডিশনই বড় চ্যালেঞ্জ’


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২৬, ২০১৬, ১০:৩৪ এএম
‘নিউজিল্যান্ডের কন্ডিশনই বড় চ্যালেঞ্জ’

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-২০ টুর্নামেন্টে প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে বাকি ম্যাচগুলোতে ভালো করে টুর্নামেন্ট শেষ করাই এখন লক্ষ্য দলটির। এছাড়া বাংলাদেশ দলের আসন্ন নিউজিল্যান্ড সফর নিয়েও কথা বলেন মাশরাফি। তিনি বলেন, নিউজিল্যান্ড সফরে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়াটাই হবে টাইগারদের মূল চ্যালেঞ্জ।

বিপিএল শেষেই বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা ব্যস্ত হয়ে পড়বেন নিউজিল্যান্ড সফর নিয়ে। আসন্ন এই সফরে কঠিন পরীক্ষা দিতে হবে টাইগারদের। বাংলাদেশ দলের সীমিত ওভারের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও মনে করেন এমনটাই। 

কিউদের বিপক্ষে সিরিজকে সামনে রেখে অস্ট্রেলিয়ায় কন্ডিশনিং ক্যাম্প করবেন টাইগাররা। ১৫ দিনের মতো সেখানে ক্যাম্প করবেন মাশরাফি-সাকিব-মুশফিকরা। ওশেনিয়া মহাদেশের আবহাওয়া ও পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এই উদ্যোগ। এছাড়া অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশের বর্তমান চ্যাম্পিয়ন দল সিডনি থান্ডারের বিপক্ষে একটি ম্যাচ খেলবেন মাশরাফিরা। ১৬ ডিসেম্বর স্পটলেস স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এদিকে ড্যানিশ ফার্মা নভো নরডিস্কের শুভেচ্ছা দূত হিসেবে ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণে করণীয় কী’-এমন জনসচেতনতামূলক অনুষ্ঠানে নিউজিল্যান্ড সফর প্রসঙ্গ উঠে এলে মাশরাফি বলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে খেলটা চ্যালেঞ্জের। তারা অনেক ভালো দল। তার চেয়ে বড় কথা, নিউজিল্যান্ডের কন্ডিশনই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে আমাদের জন্য।’

বিপিএলে এবার মাশরাফির দল কুমিলল্লা ভিক্টোরিয়ান্স তেমন সুবিধা করতে পারেনি। এ বিষয়ে দুঃখ প্রকাশ করে নড়াইল এক্সপ্রেস বলেন, ‘জীবনে সব সময় আপনি যেমন চাইবেন, সেটা পাবেন না। পুরো কাজটা আমাদের ওপর নির্ভর করে, আমরা কেমন খেলছি। যেটা খেলতে পারিনি, আমি দুঃখিত। দলের পক্ষ থেকেও আমরা দুঃখিত। তবে আমি বলবো, এখানেই শেষ না। সামনে আরো পাঁচটা ম্যাচ আছে, হয়তো বা সামনের মৌসুমও আছে।’

বিপিএলের পরই শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড মিশন। প্রায় ছয় বছর পর কিউইদের বিপক্ষে তাদের মাটিতে খেলবে টাইগাররা। কন্ডিশন বিবেচনায় সফরটি বেশ কঠিনই হবে সাকিব-তামিমদের জন্য তাতে কোনো সন্দেহ নেই। মাশরাফির কাছেও বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। এবারের বিপিএলে এখন পর্যন্ত ভেল্কি দেখাচ্ছেন দল থেকে বাদ পড়া কিংবা পুরনোরা। মাশরাফির বিশ্বাস নিউজিল্যান্ড সফরে না হলেও সামনে ঠিকই দলে বিবেচিত হবেন শাহরিয়ার নাফিস-নাসির হোসেনরা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!