• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে মহাসমাবেশ করবে সুপ্রিম কোর্ট বার


আদালত প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৮, ০৪:১৭ পিএম
নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে মহাসমাবেশ করবে সুপ্রিম কোর্ট বার

ঢাকা : নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে মহাসমাবেশ করবে  সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।মানবাধিকার সংগঠন ও পেশাজীবীদের সঙ্গে আলোচনা করে সব দলের আইনজীবীকে নিয়ে একটি বৃহত্তর মহাসমাবেশের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সোমবার (১৫ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি জয়নুল আবেদীন এ ঘোষণা দেন।

জয়নুল আবেদীন বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অতীতে বিচার বিভাগের স্বাধীনতা, মানবাধিকার এবং গণতন্ত্র উদ্ধারের আন্দোলন করে স্বৈরাচার সরকারের পতন ঘটাতে সহায়ক ভূমিকা পালন করেছে।

দেশের এই ক্রান্তিকালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি গণতন্ত্র এবং মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য সারাদেশের আইনজীবীদের সম্পৃক্ত করার মাধ্যমে মহাসমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, দেশের এই ক্রান্তিকালে গণতন্ত্র পুনরুদ্ধার এবং ভোটের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির একসভা গত ১৪ অক্টোবর অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো-

১. দেশে গণতন্ত্র এবং ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য ইতোমধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং রাজনৈতিক ব্যক্তিত্ব ড. কামাল হোসেনের নেতৃত্বে যে ঐক্যজোট গঠিত হয়েছে, তাতে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে অভিনন্দন এবং স্বাগত জানাচ্ছে ।

২. বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অতীতে বিচার বিভাগের স্বাধীনতা, মানবাধিকার এবং গণতন্ত্র উদ্ধারের আন্দোলন করে স্বৈরাচার সরকারের পতন ঘটাতে সহায়ক ভূমিকা পালন করেছে। দেশের এই ক্রান্তিকালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি গণতন্ত্র এবং মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য সারাদেশের আইনজীবীদের সম্পৃক্ত করার মাধ্যমে মহাসমাবেশের আয়োজন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

৩. সব মানবাধিকার সংগঠন এবং পেশাজীবীদের সঙ্গে আলোচনা করে দেশের মানুষের ভোটের অধিকার এবং নিরপেক্ষ নির্বাচনের পক্ষে একটি বৃহত্তর সমাবেশ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

৪. সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সঙ্গে সাধারণ আইনজীবী যারা এই গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত, তাদের সমন্বয়ে একটি লিয়াজোঁ/ সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।

৫. এই বিষয়ে সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, সিনিয়র সহ-সভাপতি মো. গোলাম মোস্তফা, সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া এবং সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সব পর্যায়ের আইনজীবীদের সম্পৃক্ত করার দায়িত্ব পালন করবেন এবং সার্বিক সহযোগিতায় থাকবেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

৬. সভার গৃহীত সিদ্ধান্ত অনুসারে ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে অনতিবিলম্বে রাষ্ট্রপতি মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ করে সমিতির দীর্ঘ দিনের দাবি নতুন একটি বহুতল ভবন নির্মাণের জন্য নির্ধারিত জায়গা উদ্ধারের বিষয়ে আলোচনা করা এবং দেশের ক্রান্তিলগ্নে মানুষের ভোটের অধিকার এবং আগামী দিনে সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের জন্য রাষ্ট্রপতিকে বিশেষ ভূমিকা রাখার আহ্বান জানানো হবে।

সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!