• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নিরাপত্তা ঝুঁকিতে বিটিভি!


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০১৬, ০১:১১ এএম
নিরাপত্তা ঝুঁকিতে বিটিভি!

ঢাকা: নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। রাষ্ট্রীয় এ গণমাধ্যমের নিরাপত্তাহীনতার বিষয়ে উদ্বেগ জানিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে সরকারের একটি গোয়েন্দা সংস্থা। 

সাম্প্রতিক জঙ্গি হামলাসহ বিভিন্ন সময়ে সংঘটিত ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এরই মধ্যে আইজিপি এ কে এম শহীদুল হককে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে বাড়তি কোনো পদক্ষেপ নেয়া হয়েছে কিনা, সংশ্লিষ্ট কেউ তা জানাতে পারেননি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেয়া গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়, বিটিভি একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনা। একমাত্র রাষ্ট্রীয় ভিজ্যুয়াল গণমাধ্যম। স্যাটেলাইট চ্যানেলের সাহায্যে সম্প্রচারসহ বহির্বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠান ধারণ ও সম্প্রচার করা এ প্রতিষ্ঠানটির প্রধান কাজ। 

এছাড়া বিটিভি থেকে নিয়মিত রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বার্তাসহ নৈমিত্তিক সংবাদ ও বিভিন্ন জাতীয় অনুষ্ঠান সম্প্রচার করা হয়। যা দেশীয় ঐতিহ্য, শিক্ষা, শিল্প-সংস্কৃতি বিকাশের ক্ষেত্রে অপরিসীম গুরুত্ব বহন করে থাকে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও পরবর্তী সময়ে সংঘটিত বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে দেশের সব গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর স্থাপনা ও স্থানের সার্বিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন। হলি আর্টিজানে হামলার পর আটক হওয়া জঙ্গিরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, বিটিভির মতো স্পর্শকাতর স্থাপনায় আক্রমণের জন্যও তারা প্রস্তুতি নিয়েছিল।

এরপরই বিটিভির সার্বিক নিরাপত্তা পরিস্থিতি জানতে সরেজমিনে পরিদর্শন করা হয়। পরিদর্শনের সময় বিটিভির নিরাপত্তা ঝুঁকি ছাড়াও বেশ কিছু ত্রæটি ও অব্যবস্থাপনা নজরে আসে গোয়েন্দাদের।

গোয়েন্দা প্রতিবেদনে আরো বলা হয়, গত ২৫ জুন থেকে বিটিভি সংলগ্ন হাতিরঝিল প্রকল্পের ইউলুপ চালু হওয়ায় ওই এলাকায় যানবাহন চলাচল সহজতর হয়েছে। তবে পরিকল্পনা অনুযায়ী কিছু কাজ সম্পন্ন না করায় বিটিভির নিরাপত্তা ব্যবস্থায় বেশ কিছু সমস্যা সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে বিটিভি কর্তৃপক্ষ। 

ইউলুপটির একটি অংশ বিটিভির সীমানার ভেতরে চলে গেছে। ইউলুপে দর্শনার্থীর ব্যাপক উপস্থিতি উদ্বেগজনক। ইউলুপ থেকে যেকোনো ধরনের নাশকতা ও অনাকাঙ্খিত ঘটনা ঘটানোর সুযোগ রয়েছে।

নির্মাণকারী ঠিকাদার কোম্পানির চুক্তি অনুযায়ী ওই এলাকায় সাউন্ড হ্যাজার্ড রোধে ইউলুপে আধুনিক ফেন্সিং স্থাপন করার আগেই তা খুলে দেয়ায় শব্দ বিভ্রাট হচ্ছে। যা বিটিভির কম্পাউন্ডে অনুষ্ঠান চিত্রায়নেও বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

হাতিরঝিল প্রকল্প তথা ইউলুপ রক্ষাকারী দেয়াল বিনির্মাণের অংশ হিসেবে বিটিভির উত্তর-পূর্ব কোণে প্রস্তাবিত গেট স্থাপন করার কথা থাকলেও তা করা হয়নি। উপরন্তু ওইস্থানে টিন দিয়ে সাময়িক প্রতিবন্ধকতার ব্যবস্থা করা হলেও বর্তমানে সেটা ভেঙে ফেলা হয়েছে। তবে কে বা কারা ভেঙে ফেলেছে তা কেউ বলতে পারছেন না। এতে অবৈধ ও অবাঞ্ছিত ব্যক্তিরা অবাধে বিটিভির ভেতরে ঢুকে পড়ছে।

গোয়েন্দা প্রতিবেদনে আরো বলা হয়, প্রতিষ্ঠানটির এক নম্বর ফটক ভিআইপি গেট সংলগ্ন গ্যারেজে বিটিভির মূল্যবান ভ্রাম্যমাণ সম্প্রচার কেন্দ্রটি ওবি ভ্যান ও আউট ব্রডকাস্টিং ভ্যান রাখা হয়েছে। প্রায়ই গ্যারেজটির দরজা খোলা থাকে। সেটিও নিরাপত্তা বিবেচনায় খুব নাজুক।

২০১৩ সালের মার্চে বাইরে থেকে নিক্ষেপ করা দুটি হাত বোমার বিস্ফোরণ ঘটেছিল ওই স্থানে। প্রতিষ্ঠানটির নিরাপত্তা নিশ্চিতে নিরাপত্তাকর্মীর সংখ্যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বিটিভির নিরাপত্তা ঝুঁকির বিভিন্ন দিক তুলে ধরে বেশ কিছু সুপারিশও করা হয়েছে গোয়েন্দা প্রতিবেদনে।

এ বিষয়ে বিটিভির মহাপরিচালক (ডিজি) হারুন অর রশিদ বলেন, ‘সব বিষয়ে ওয়াকিফহাল রয়েছি। বিটিভির নিরাপত্তায় পুলিশের অতিরিক্ত সতর্কতা ও পাহারা রয়েছে। তবে নিরাপত্তা ব্যবস্থাপনার বিষয়ে কিছু কাজ আছে, যা হাতিরঝিল প্রকল্প কর্তৃপক্ষ করে দেবে বলে জানিয়েছে।’ 

বিটিভির নিরাপত্তা ঝুঁকির বিষয়ে সতর্ক রয়েছেন জানিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের উপ-কমিশনার আনোয়ার হোসেন বলেন, ‘বিষয়টি উপলব্ধি করে আমরা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি। একইসঙ্গে বিটিভি কর্তৃপক্ষকেও নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বলা হয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/জেডআরসি

Wordbridge School
Link copied!