• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নির্দিষ্ট সময়ে চিঠির জবাব না দিলে কেন ব্যবস্থা নয়: হাইকোর্ট


আদালত প্রতিবেদক এপ্রিল ১০, ২০১৭, ০৯:৩৬ এএম
নির্দিষ্ট সময়ে চিঠির জবাব না দিলে কেন ব্যবস্থা নয়: হাইকোর্ট

ঢাকা: সরকারি দপ্তরে পাঠানো চিঠিপত্রের জবাব নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদান বাধ্যতামূলক করার বিধান করতে জনপ্রশাসন সচিবের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে চিঠিপত্রের জবাব না দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

রোববার (৯ এপ্রিল) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। ভিক্টিম অ্যাডভোকেসী গ্রুপের সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাঈদ রাস মাসউদের করা এক রিট আবেদনে এ রুল জারি করা হয়। তারপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার নাবিল আহসান।

রিট আবেদনকারী সাংবাদিকদের বলেন, বিভিন্ন কাজের প্রয়োজনে জনগণ রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে চিঠিপত্র লিখে থাকেন। এ চিঠিপত্রে জনগণ কোনো ঘটনার প্রতিকার চেয়ে আবেদন করেন। কখনও শুধুমাত্র বিষয়টি সরকারের নজরে আনার জন্য লিখে থাকেন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সংশ্লিস্ট সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা এসব চিঠিপত্রে জবাব দেন না।

এই জবাব না দেয়ায় বা নিষ্ক্রিয় ভূমিকা পালন করায় জনগণকে শারীরীক, মানসিক ও অর্থনৈতিক ভোগান্তিসহ নানা ধরণের দুর্দশায় পড়তে হয়। একারণে চিঠিপত্রের জবাব দেয়া নিশ্চিত করতেই রিট আবেদন করা হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!