• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নির্বাচন হবে নয়া আইজিপির বড় চ্যালেঞ্জ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৬, ২০১৮, ০৪:২২ পিএম
নির্বাচন হবে নয়া আইজিপির বড় চ্যালেঞ্জ

ঢাকা: বর্তমান আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, পু‌লি‌শের নতুন মহাপরিদর্শকের (আইজিপি) জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ এই নির্বাচনের বছর। সুষ্ঠ ও সফলভাবে নির্বাচনটা সম্পন্ন করাই তার জন্য বড় চ্যালেঞ্জ হবে।

শুক্রবার দুপু‌রে রাজধানীর মিরপুরে শহীদ পুলিশ স্মৃতি কলেজে বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

শহীদুল হক বলেন, নতুন আইজিপি আমার ব্যাচমেট, তিনি ৩২ বছর চাকরি করেছেন, তার অনেক অভিজ্ঞতা আছে। আমি আশা করব, আমরা যে গণমূখী পুলিশিং ব্যবস্থাটা চালু করেছি তিনি সেটা অব্যাহত রাখবেন। আমরা সবসময় বিশ্বাস করেছি পুলিশ জনগণের বন্ধু, ভুক্তভোগীর শেষ আশ্রয়স্থল। জনগণের সঙ্গে সেতুবন্ধন করে আমরা কাজ করেছি। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনবান্ধব জবাবদিহিতামূলক পুলিশিং ব্যবস্থা চালু করেছি। এ প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে আশা করি। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের সঙ্গে পুলিশের সেতুবন্ধন অনেক এগিয়ে গেছে। এ ব্যবস্থাটা অব্যাহত থাকলে আরো উন্নতি হবে।

বিএনপি চেয়ারপার্সন ‌বেগম খালেদা জিয়ার রায় নিয়ে কোন ধরনের সহিংসতার আশঙ্কা রয়েছে কি না প্রশ্নের জবা‌বে তিনি বলেন, রায় দিবেন আদালত। আদালত কোন দলের পক্ষে-বিপক্ষে রায় দেন না। এতোদিন পাওয়া তথ্য প্রমানের ভিত্তিতে রায় দেয়া হবে। সুতরাং রায় যেটাই দিক সকলের মেনে নেয়া উচিত। রায় না মানলে তিনি উচ্চ আদালতে যাবেন, এটার আইনী প্রক্রিয়া আছে। 

তাছাড়া বিএনপি দায়িত্বশীল দল। আইন-শৃঙ্খলার পরিস্থিতির অবনতি হয় এমন কোন কর্মসূচী তারা দেবে না বলে আমার বিশ্বাস। তারপরও পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। যদি কেউ সহিংসতা করতে চায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তার দায়িত্বকালে জঙ্গিবাদের উত্থান ও দমন প্রসঙ্গে তিনি বলেন, হলি আর্টিজানে জঙ্গি হামলার পরবর্তি সময়ে জঙ্গিবাদের যে উত্থান হয়েছিল তা আমরা কীভাবে দমন করেছি জনগণই সেটা মূল্যায়ন করবে। তবে এটা শতভাগ নির্মূল করতে পারিনি। জঙ্গিবাদ নির্মূল করার চ্যালেঞ্জটা থেকে গেল।

আইজিপি বলেন, পুলিশের উপর মাঠপর্যায়ে রাজনৈতিক হস্তক্ষেপের চেষ্টা হয়। যারা রাজনীতি করেন তারা জনকল্যাণেই কাজ করেন। সুতরাং জনকল্যাণে কোন হস্তক্ষেপ হলে আপত্তি নেই। তবে পুলিশ কারো ব্যক্তিগতভাবে ব্যবহৃত হবে না। কারণ আমরা যা-ই করি আইন মেনে করি। সারাদেশে হাজারো কাজ করে পুলিশ, কতটা কাজে আর হস্তক্ষেপ আসে? সকল রাজনৈতিক দলই পুলিশের উপর হস্তক্ষেপের চেষ্টা করে। কিন্তু আমাদের কাজ আমরা করে যাই।

পু‌লিশ প্রধান ব‌লেন, প্রধানমন্ত্রী আস্থা রেখে আমাকে পুলিশ প্রধান করেছিলেন। আমি প্রধানমন্ত্রীর আস্থার প্রতি পূর্ণ সমর্থন রেখে সব ধরনের চেষ্টা করেছি। পুলিশের সক্ষমতা বৃদ্ধি ও কল্যাণে অনেক কাজ করেছি। এক টেবিলে ৩ বছরে সব করা সম্ভব নয়। তারপরেও যা করেছি ব্যক্তিগতভাবে আমি সন্তুষ্ট। সকলের সম্মিলিত প্রচেষ্টায় যতটুকু করেছি তা‌তে ব্যক্তিগতভাবে মন করি আমি সফল।

উল্লেখ্য, বর্তমান আইজিপি শহিদুল হকের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩১ জানুয়ারি। নতুন আইজিপি হিসেবে স্পেশাল ব্রাঞ্চের অ্যাডিশনাল আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে নিয়োগ দেয়া হয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!