• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নির্বাচনী আচরণবিধিতে আসছে সংশোধনী


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২১, ২০১৮, ০৮:২৭ পিএম
নির্বাচনী আচরণবিধিতে আসছে সংশোধনী

ঢাকা : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালায় সংশোধন আনতে নির্বাচন কমিশনের (ইসি) কমিশন সভা ডাকা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকলে কেউ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না- এমন ধারা সংযুক্ত হতে পারে সংশোধনী আচরণবিধিতে।

ইসি সূত্রে জানা গেছে, স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের সইয়ের বাধ্যবাধকতা শিথিল করা হতে পারে কমিশন সভায়। কোনো ধরনের জীবন্ত প্রাণী নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণও নিষিদ্ধ হচ্ছে সংশোধিত আচরণবিধিতে। এছাড়া, কমিশন সভায় অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা নিয়েও সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

রোববার (২১ অক্টোবর) বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত হবে ইসির ৩৭তম কমিশন সভা। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠেয় এই সভার আলোচ্যসূচিতে নির্বাচনী আচরণবিধিসহ চারটি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে বলে জানা গেছে ইসি সূত্রে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, আচরণবিধিতে উল্লেখ করার মতো কিছু পরিবর্তন আনা হচ্ছে না। কারণ বিদ্যমান আচরণবিধি খুব বেশি পরিবর্তন করার প্রয়োজন নেই। তবে জীবন্ত প্রাণী নিয়ে যেন কেউ প্রচারণা চালাতে না পারে, সে বিষয়টি অন্তর্ভুক্ত হচ্ছে। একইসঙ্গে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করার বিধানটি অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে।

ইসি সূত্র জানায়, রবিবারের কমিশন সভার জন্য গত ১৭ অক্টোবর ইসির উপসচিব মো. মঈন উদ্দীন খানের সই করা এক চিঠিতে আলোচ্যসূচিতে চারটি বিষয় রাখা হয়েছে। এগুলো হলো- সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮-এর সংশোধন; স্বতন্ত্র প্রার্থীর  (প্রার্থিতার পক্ষে সমর্থন যাচাই) বিধিমালা ২০১১ সংশোধন এবং বিদেশি পর্যবেক্ষকদের জন্য নীতিমালা ২০১৮ নামে নতুন করে একটি নীতিমালা প্রণয়ন।

এছাড়া বিবিধ নামেও একটি এজেন্ডা রাখা হয়েছে। এর মধ্যে নির্বাচনের সার্বিক প্রস্তুতি, তফসিল ঘোষণার সম্ভাব্য তারিখ এবং আগামী সপ্তাহে রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতের বিষয়গুলো আলোচিত হবে বলে ইসি সূত্র নিশ্চিত করেছে।

ইসি সূত্র জানায়, এবারের কমিশন সভায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণ বিধিমালায় খুব বেশি পরিবর্তন আসছে না। যে দুই-তিনটি পরিবর্তন আসছে তার মধ্যে রয়েছে- জীবন্ত কোনো পশু বা পাখি নিয়ে নির্বাচনী প্রচারণা চালানো যাবে না। ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে প্রচারণায় অংশ নেওয়ার ক্ষেত্রেও কিছু ধারা সংযোজন করা হবে। এছাড়া অনলাইনে মনোনয়নপত্র দাখিল করার বিধান যুক্ত করা হচ্ছে।

ইসি সূত্র বলছে, কোনো শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকা ব্যক্তি যেন নির্বাচনে প্রার্থী হতে না পারেন, সে বিষয়ে একটি ধারা অন্তর্ভুক্ত হতে পারে আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য। সেক্ষেত্রে এমন কেউ প্রার্থী হতে চাইলে তাকে ওই প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করতে হবে।
পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রেও মনোনয়নপত্র দাখিলে ভোটারের সমর্থনের বিষয়টি শিথিল হতে পারে। বর্তমান বিধি অনুযায়ী, কেউ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে তাকে তার নির্বাচনী আসনের ১ শতাংশ ভোটারের টিপসই বা সই জমা দিতে হয়। এ বিধিটি শিথিল করা হতে পারে আগামীকালের কমিশন সভায়।

ইসির কমিশন সভায় এসব বিধি অনুমোদন পেলে সেগুলো পরে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। সেখান থেকে ভেটিং হয়ে এলেই এগুলো বিধিতে পরিণত হবে। ইসির আচরণবিধিতে কোনো ধরনের সংশোধন কার্যকরের জন্য মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন নেই।

ইসি সূত্র জানায়, ইসির জ্যেষ্ঠ কমিশনার মাহবুব তালুকদারের অনুপস্থিতিতেই এবারের কমিশন সভাটি অনুষ্ঠিত হচ্ছে। এর আগে, গত ৩০ আগস্ট ও ১৫ অক্টোবর পর পর দুইটি কমিশন সভায় ভিন্নমত পোষণ করে নোট অব ডিসেন্ট দিয়ে সভা থেকে বের হয়ে আসেন মাহবুব তালুকদার। গতকাল শনিবার ব্যক্তিগত সফরে ১০ দিনের জন্য যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেন তিনি। ফলে আজকের কমিশন সভায় উপস্থিত থাকতে পারছেন না তিনি।

ইসি সূত্র জানায়, সংবিধান অনুযায়ী, আগামী ৩১ অক্টোবর থেকে ৩০ জানুয়ারি মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে। ফলে আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে নির্বাচন করতে চায় কমিশন। তাই তফসিল ঘোষণার আগে চলতি মাসের শেষ দিনের যেকোনো একদিন রীতি অনুযায়ী রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে চাইছে কমিশন। সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশনের সাক্ষাতের রেওয়াজ রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!