• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নির্বাচনী সংলাপ না হলে আন্দোলন: বিএনপি


নিজস্ব প্রতিবেদন জুলাই ৩১, ২০১৭, ১২:১৪ পিএম
নির্বাচনী সংলাপ না হলে আন্দোলন: বিএনপি

ঢাকা : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচনে সব দলের অংশগ্রহণ চাইলে আগে লেভেল প্লেয়িং ফিল্ড গঠন করতে হবে। সবার সমান অধিকার নিশ্চিত করা না গেলে নির্বাচন কখনোই সুষ্ঠু হবেনা। আর দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ বলেছেন, দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে জনগণের নির্বাচিত সরকার প্রয়োজন এবং এ জন্য নির্বাচনকালীন নিরপেক্ষ সহায়ক সরকারের বিকল্প নেই।

সম্প্রতি বরিশাল ও কুমিল্লায় পৃথক দুটি আলোচনা সভায় অংশ নিয়ে বিএনপির অন্যতম এই দুই নীতিনির্ধারক এসব কথা বলেন। এছাড়া বিএনপির অন্যতম ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, একাদশ জাতীয় নির্বাচন ‘অংশগ্রহণমূলক’ করতে সংলাপ না হলে আন্দোলনের কোনো বিকল্প থাকবে না। রাজধানীতে এক মানববন্ধনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

আমাদের বরিশাল ব্যুরো জানায়, বরিশাল টাউন হলে বিএনপির সদস্য সংগ্রহ অনুষ্ঠানে ক্ষমতাসীন দলের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, পালানোর ইতিহাস কেবল আপনাদেরই আছে। মুক্তিযুদ্ধের সময় আপনাদের নেতারা ভারত আর পাকিস্তানে পালিয়ে গিয়েছিলেন। তিনি বলেন, বিএনপি বা খালেদা জিয়ার পলায়নের কোনো ইতিহাস নেই। ইতিহাস কেবল আওয়ামী লীগের আছে।

‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিদেশে পালিয়ে গেছেন’- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেয়া এমন বক্তব্যের জবাবে বিএনপির মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল আরো বলেন, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা জিয়াউর রহমানের শাহাদাত বরণের দিনে আপনাদের (আওয়ামী লীগ) দলের নেতা বোরখা পড়ে পালাতে গিয়ে বর্ডারে ধরা পড়েছিল। ১/১১-এ আপনারা আমেরিকায় পালিয়ে গিয়েছিলেন। দেশনেত্রী খালেদা জিয়ার পালিয়ে যাওয়ার কোনো ইতিহাস নেই। এ সময় দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়েও কথা বলেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩ জন এমপি আর ভোটারবিহীন ভোটে যে সংসদ। সেই সংসদের সংশোধিত সংবিধানে নির্বাচন এই দেশের মানুষ মেনে নেবে না।

এছাড়া মির্জা ফখরুল বলেন, কথা না শোনায় আজ তারা ইউএনওকে জেলে ঢোকাচ্ছে, নির্বাচনের সময় কথা না শুনলে নির্বাচন কমিশনারকেও জেলে ঢুকিয়ে দেবে। দলের যুগ্ম মহাসচিব এবং বরিশাল মহানগর সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপি মহাসচিব ছাড়াও উপস্থিত ছিলেন দলের স্থানীয় এবং কেন্দ্রীয় পর্যায়ের বহু নেতা।

এদিকে আমাদের কুমিল্লা জেলা প্রতিনিধি জানান, কুমিল্লার দাউদকান্দিতে নিজের নামে প্রতিষ্ঠিত কলেজে গত মঙ্গলবার নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ড. খন্দকার মোশাররফ হোসেন। এ সময় তিনি বলেন, কর্মসংস্থান না থাকায় যুবকরা অপরাধে জড়াচ্ছে। আর সরকারের সীমাহীন ব্যর্থতায় দেশ আজ সর্বগ্রাসী ধ্বংসের দ্বারপ্রান্তে। দেশে গণতন্ত্র, আইনের শাসন অনুপস্থিত। অর্থনীতি স্থবির। বিদেশি বিনিয়োগ বন্ধ। শিক্ষিত বেকার বাড়ছে। সর্বত্র চরম অস্থিরতা বিরাজ করছে। কর্মসংস্থান না থাকায় মেধাবী শিক্ষিত বেকার যুবকরা হতাশা থেকে জঙ্গিবাদ, মাদকসহ সমাজবিরোধী নানা অপরাধ ও অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে।

কলেজের অধ্যক্ষ মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কলেজ গভর্নিং বডির সভাপতি অধ্যাপক ড. নূরুল আমীন, সাবেক জেলা ও দায়রা জজ নূর মোহাম্মদ জাহাঙ্গীর সরকার, ড. মোশাররফ ফাউন্ডেশন কলেজ গভর্নিং বডির সভাপতি ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ড. খন্দকার মারুফ হোসেন প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!