• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নির্বাচনে কারচুপি, মুরুব্বিদের কাছে সানির আবেদন


বিনোদন প্রতিবেদক মে ৮, ২০১৭, ০১:৪১ পিএম
নির্বাচনে কারচুপি, মুরুব্বিদের কাছে সানির আবেদন

ঢাকা: সদ্য শেষ হয়েছে আলোচিত চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিকী নির্বাচন। যেখানে বহু ব্যবধানে নির্বাচনে জয় লাভ করেছে মিশা-জায়েদ প্যানেল। আর এই নির্বাচনে আলোচনায় থেকেও হেরে গেছেন চিত্রনায়ক ওমর সানি ও অমিত হাসানের প্যানেলটি। নির্বাচনের সরকারি ফলাফল পত্র হাতে পাওয়ার পর ভোটাভুটির হিসেবে অসঙ্গতি দেখতে পান চিত্রনায়ক ওমর সানি। এমন গুরুত্বপূর্ণ ও আলোচিত নির্বাচনে ভোট নিয়ে গড়মিল থাকায় নির্বাচন কমিশনের আপিল বিভাগে অভিযোগ দিয়েছেন তিনি। 

হেরে গিয়ে ভোটাভুটিতে কারচুপির অভিযোগ করেননি সদ্য সমাপ্ত শিল্পী সমিতি নির্বাচনে সভাপতি প্রার্থী ওমর সানি। বরং ভোটাভুটিতে সত্যিই ছিলো দারুন অসঙ্গতি। সেই হিসেবে জানিয়ে ওমর সানি গতরোবার অভিযোগ নামায় বলেন, এবারের নির্বাচনে ভোট সংগ্রহ হয়েছে ৫৫৮টি। এর মধ্যে ৮৯টি ভোট বাতিল বলে নির্বাচন বোর্ড প্রকাশ করেছে। মোট ফলাফল অসঙ্গতিপূর্ণ কেননা সভাপতি তিনজনের ভোট যোগ করলে মোট ৪৬৯টি ভোট হওয়া উচিত। কিন্তু প্রকাশিত ফলাফলে পাওয়া যাচ্ছে মোট ভোট ৪৫৬টি। অন্যান্য পদে প্রাপ্ত ভোটের যোগফল কোনোভাবেই বৈধ ব্যালটের সঙ্গে মিলে না। যেমন, কার্যনির্বাহী মোট ভোট হওয়া উচিত (৫১১*১১) = ৫৬২১টি। কিন্তু প্রকাশিত ফলাফলে পাওয়া যাচ্ছে মোট ভোট ৫৬৬৫টি। তাহলে অতিরিক্ত ৪৪টি বেশি ভোট কোথা থেকে এল? এমনকি কোষাধ্যক্ষ পদে তিন প্রার্থীর মোট ভোট ৪৬৫টি কিন্তু হওয়া উচিত ৪৬৯টি।

আর এমন অসঙ্গতি থাকায় অভিযোগ দেয়ার পর এখন পর্যন্ত ওমর সানিকে আপিল বিভাগ থেকে কিছু জানানো হয়নি বলে সোনালীনিউজকে বলেন তিনি। অভিযোগ দায়ের প্রসঙ্গে তিনি জানান, আমাকে এখনো আপিল বিভাগ থেকে কোনো কিছু জানায়নি। তারা কি আলোচনা করছে, কখোন আমাকে যেতে হবে, কোথায় বসবে কিচ্ছু আমাকে এখনো বলেনি। শুধু গতকাল আমি নির্বাচনের ভোট নিয়ে যে অসঙ্গতিগুলো আছে, ভোটের যে হের ফের সেগুলো আমি অভিযোগনামায় বলেছি, তারা আমার লিখিত অভিযোগনামা গ্রহণ করেছে। এই বিষয়ে যখনই তারা বসবে, আমি প্রস্তুত। আমার সাথে যারা আছে, সবাইকে নিয়েই আমি বসবো প্রয়োজনে। আমাকে বিষয়গুলো বুঝিয়ে দিলে আমি সুন্দরভাবেই মেনে নিবো। 

নির্বাচনের ভোট নিয়ে যে অসঙ্গতি দেখিয়েছেন, সেগুলোতো খুবই যৌক্তিক। কারচুপি বা ভোটে গড়মিলের অভিযোগ স্বাভাবিক, তাহলে আপনি কি নির্বাচন কমিশনের কাছে পুনরায় ভোট গ্রহণের দাবি করেছেন? এমন প্রশ্ন করতেই চিত্রনায়ক ওমর সানি বলেন, এই বিষয়ে আমি যা বলার, তা বলে দিয়েছি। আমার অভিযোগনামায় বিষয়গুলো স্পষ্ট করে বলেছি। এখন তারা খতিয়ে দেখুক, সুন্দরভাবে বিষয়টি যেভাবে সমাধান করা যায় সেভাবেই হোক।  

সুস্থ সমাধানের কথা জানিয়ে নির্বাচন কমিশন ও আপিল বিভাগের উদ্দেশ্যে ওমর সানি বলেন, সোনালীনিউজের মাধ্যমে আমি শুধু এটুকুই সবাইকে জানাতে চাই, আপিল বিভাগে যারা আছেন তারা আমার কাছের মানুষ। যাদের বিরুদ্ধে অভিযোগ তারাও আমার কাছের মানুষ। তাদের সবার প্রতি আমার শ্রদ্ধা আছে। ব্যক্তিগতভাবে আমি তাদের প্রচন্ড শ্রদ্ধা করি, দুটো সেক্টরের মানুষগুলো সবাই আমার অত্যন্ত পছন্দের। তারা আমার পরিবারের মতো। যারা ‍মুরুব্বি আছেন, আমি চাইবো অত্যন্ত সুন্দরভাবে বিষয়টি সুরাহা করে দিবেন। যে অসঙ্গতিগুলো নিয়ে আমি অভিযোগ দিয়েছি, সেগুলো যদি সুন্দরভাবে আমাকে তারা বুঝিয়ে দিতে পারেন তাহলে আমি চুপ করে মেনে যাবো।  

উল্লেখ্য, শুক্রবার (৫ মে) সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ হয় চলচ্চিত্র শিল্পী সমিতির। পরে কড়া নিরাপত্তার মধ্যে ভোট গণনা হয়। এবার নির্বাচনে মোট ভোটার ছিলেন ৬২৪ জন। এর মধ্যে ভোট দেন ৫৫৮ জন। আর এই নির্বাচনেই মিশা সওদাগর ২৫৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ওমর সানী পেয়েছেন ১৫৩ ভোট। 
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!