• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘নির্বাচনে যেকোনো পরিস্থিতি মোকাবেলা করবে বিজিবি’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১০, ২০১৮, ০৭:৩০ পিএম
‘নির্বাচনে যেকোনো পরিস্থিতি মোকাবেলা করবে বিজিবি’

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম জানিয়েছেন, জাতীয় নির্বাচনের সময়ে যেকোনো পরিস্থিতি মোকাবেলায় বিজিবি সদস্যদের প্রস্তুত রাখা হবে। একই সঙ্গে নির্বাচন সামনে রেখে সীমান্ত দিয়ে যেন অবৈধ অস্ত্র ঢুকতে না পারে সে বিষয়ে সতর্ক ব্যবস্থাও নিয়েছে বিজিবি।

সোমবার (১০ সেপ্টেম্বর) সকালে বিজিবি সদর দপ্তরে সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

সাফিনুল ইসলাম বলেন, ‘নির্বাচনের সময় সর্বশক্তি নিয়োগ করতে পারি সেই লক্ষে ওই সময় আমাদের সব প্রশিক্ষণ বন্ধ থাকবে। ওই সময় একান্ত প্রয়োজন ছাড়া আমাদের কেউ ছুটিতে থাকবে না। এছাড়া বিভিন্ন কাজের মাত্রা কমিয়ে দেবো। যাতে আমাদের বেশি পরিমাণে জনবল আইন শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত করতে পারে।’

বিজিবি’র মহাপরিচালক বলেন, বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্তে মানুষ হত্যার ঘটনা শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টা করছে। গত বছরের তুলনায় এবছর সীমান্তে মানুষ হত্যার ঘটনা নেই বললেই চলে। আমরা আশা করছি, এই হত্যার ঘটনা আগামীতে শূন্যের কোঠায় নামিয়ে আনতে পারবো।

বিগত কয়েক বছরের পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ২০০১ সালে ৭১ জন, ২০১০ সালে ৬০ জন, ২০১৫ সালে ৪৫ জন, ২০১৬ সালে ৩১ জন, ২০১৭ সালে ২২ জন ও চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সীমান্ত এলাকায় মাত্র একজন হত্যার শিকার হয়েছেন।

সাংবাদিককের প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় সরকার যে আদেশ করবে বিজিবি সে আদেশ অনুযায়ী কাজ করবে। সীমান্ত রক্ষার পাশাপাশি আমাদের এই দায়িত্ব পালন করতে হয়।

গত ৩ থেকে ৮ সেপ্টেম্বর দিল্লীতে অনুষ্ঠিত মহাপরিচালক পর্যায়ে ভারত-বাংলাদেশ সীমান্ত সম্মেলন বৈঠকের অগ্রগতি সংক্রান্ত বিষয় জানাতে এ সংবাদ সম্মেলন আহ্বান করা হয়।

সীমান্ত সম্মেলনে আলোচনা অত্যন্ত ফলপ্রসু ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে বলে বিজিবি মহাপরিচালক উল্লেখ করেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!