• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নির্বাচনের পরে সবার চেহারাই এক: মনতাজুর রহমান


বিনোদন প্রতিবেদক মে ১১, ২০১৭, ০২:৫৬ পিএম
নির্বাচনের পরে সবার চেহারাই এক: মনতাজুর রহমান

মনতাজুর রহমান আকবর। বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রভাবশালী নির্মাতা। এখন পর্যন্ত বাংলা চলচ্চিত্র নির্মাতা হিসেবে সবেচেয় বেশি সিনেমা বানানো পাঁচ জনের একজন তিনি। সদ্য সমাপ্ত তুমুল আলোচিত বাংলাদেশ চলচ্চত্র শিল্পী সমিতির নির্বাচনে তিনি ছিলেন নির্বাচন কমিশনার। তুমুল বিতর্কিত এই নির্বাচনের শপথ অনুষ্ঠান কবে হচ্ছে, এবং সেই নির্বাচনে বিদায়ী সভাপতি শাকিব খান কি নবনির্বাচিত সভাপতি মিশাকে স্বাগত জানাতে আসবেন কিনা অল্প কথায় এসব বিষয় সোনালীনিউজকে জানিয়েছেন তিনি:

শিল্পী সমিতির শপথ কবে হচ্ছে?
শুক্রবার, মানে আগামি কালকে(১১ মে) হবে। 

কিন্তু প্রথমে না ১৩ তারিখ শপথ অনুষ্ঠান হবে, এরকম বলছিলেন?
হ্যাঁ। এটা মুখে মুখে বলা হয়েছিলো। কিন্তু পরে চ্যাঞ্জ করা হইছে। অনেক শিল্পী নাকি থাকবে না ওইদিন, দেশের বাইরে চলে যাবে অনেকে। তাই দুই দিন এগিয়ে ১১ তারিখ করা হয়েছে। 

শপথ অনুষ্ঠানে সাধারণত নবনির্বাচিত কমিটিকে ক্ষমতা বুঝিয়ে দিতে উপস্থিত থাকেন বিদায়ী প্রেসিডেন্ট? এবার কি মিশাকে অভ্যর্থনা জানাতে শাকিব থাকছেন?
শাকিব আসতে পারে। জানি না। তারা দেখলাম বসছে। গতবারের সেক্রেটারি অমিত হাসান থাকবে, এতুটুকু শুনছি। শাকিব খান আসবে কিনা, আমি কনফার্ম না। সেক্রেটারি জানে। 

‘শিল্পী সমিতির নির্বাচন’-এ প্রধান নির্বাচন কমিশনার ছিলেন আপনি। শিল্পী সমিতি কি এতোদিন সত্যিকার অর্থেই শিল্পীদের অধিকার নিয়ে কাজ করতে পেরেছে বলে মনে করেন?
এটা বাংলাদেশে হয় না। বলাও যায় না। করাও যায় না। বছর শেষ হয়, আবার নতুন বছর আসে। আবার এরকম একটা দর্শনিয় নির্বাচন হয়, আবার মেয়াদ ফুরায়। কারো অধিকার নিয়ে কেউ কিছু বলতে আসে না। অধিকার নিয়ে এখন কেউ নির্বাচন করতে আসে না, এখন নির্বাচন করে একটু ক্ষমতা প্রদর্শনের জন্য। আর এখনতো ইন্ডাস্ট্রিতে ছবিই নাই, ওই পরিমাণ শিল্পীও নাই। কে কি অধিকার আদায় করবে? সমিতি একটা আছে, সদস্য হয়ে টয়ে একটা নির্বাচন হয়। এই...! 

যেসব প্রতিশ্রুতি দিয়ে মিশা-জায়েদ প্যানেল ক্ষমতায় গেলো, সেগুলো পূরণে তাদের মধ্যে একজন নির্মাতা হিসেবে কতোদূর সম্ভাবনা দেখেন?
নির্বাচনের আগেতো মানুষতো কতো কথাই বলে। কতো স্বপ্নই দেখায়, কিন্তু নির্বাচনের পরেতো সবার চেহেরা চেনায় আছে! সবাই এক। দেখা যাক তারা কি করে! আসলে আমাদেরতো প্রযোজকই নাই, তাহলে কিভাবে সিনেমা হবে। আর সিনেমায় যদি না হয় তাহলে শিল্পী সমিতি, অমুক সমিতি, তমুক সমিতি দিয়া কি হবে? কাজ না থাকলে সমিতি দিয়া কিছু করা যায়? আর এখনতো সিনেমার অবস্থা নাজুক।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল 

Wordbridge School
Link copied!