• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নির্বাচনের স্বার্থে কারো সাথে আপোষ নয় : সিইসি


ময়মনসিংহ প্রতিনিধি জুলাই ২৫, ২০১৭, ০৭:৪৫ পিএম
নির্বাচনের স্বার্থে কারো সাথে আপোষ নয় : সিইসি

ময়মনসিংহ: আগমী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে ভোটার তালিকা হাল নাগাদ শুরু হয়েছে। মঙ্গলবার (২৫ জুলাই) ময়মনসিংহে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার(সিইসি) কে এম নুরুল হুদা। এসময় তিনি বলেন, গণতন্ত্র রক্ষায় সুষ্ঠু নির্বাচনের স্বার্থে কারো সাথে কোনোভাবে আপোষ করা হবে না। এজন্য সহযোগিতা কামনা করেন তিনি।

জেলা সদরের টাউনহল সংলগ্ন অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। সিইসি বলেন, নির্বাচন কমিশনের উদ্দেশ্য একটি সঠিক ভোটার তালিকা প্রণয়ন করা। এবং সেই সঠিক ভোটার তালিকার মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করা। যারা ভোটার তালিকা প্রণয়ন করবেন তারা দায়িত্ববোধ থেকে নির্ভুল তথ্য দিয়ে সহযোগিতা করবেন।

এসময় অনেকটা দৃঢ় কণ্ঠে সিইসি বলেন, যত নির্বাচন হবে গণতান্ত্রিক পন্থায়। যেসব আইন বিধিবিধান আমাদের হাতে তুলে দেয়া হয়েছে সেই আলোকে আমরা নির্বাচন অনুষ্ঠান করবো, কারো সাথে কোনোভাবে আপোষ করবো না। গণতন্ত্রের মূল ভিত্তি যে নির্বাচন, সেটাকে গ্রহণযোগ্য উপায়ে ভালোভাবে সম্পন্ন করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। এজন্য সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার।

ভোটার তালিকা হালনাগাদ কাজে নিয়োজিত মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে কোন রকম ভুল-ভ্রান্তি, শিথিলতা কিংবা গাফলতি বরদাস্ত করা হবে না। করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। 

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, আমরা দুই ‘এমপি’ থেকে মুক্তি চাই। ব্যাখ্যায় তিনি বলেন, ‘মানি পাওয়ার (এমপি)’ ও ‘মাসল পাওয়ার(এমপি)’ এর হাত থেকে মুক্তি পেতে হবে। রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যমত প্রয়োজন। নির্বাচনের মাঠ কী পদ্ধতিতে লেভেল প্লেয়িং করা যায় সে ব্যাপারে সংলাপ হবে। সবার মতামত নেয়া হবে। গ্রহণযোগ্য হলে কমিশন প্রয়োগ করবে। দুর্বল ও প্রশ্নবিদ্ধ নির্বাচন হলে গণতন্ত্র প্রশ্নবিদ্ধ হয়ে যায়। গণতন্ত্র সমুন্নত না থাকলে আত্মমর্যাদা থাকে না। আমরা আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে পরিচয় দিতে চায় কমিশন।

এসময় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী মঞ্চে উপবিষ্ট ছিলেন। নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম, ময়মনসিংহ বিভাগের ভারপ্রাপ্ত কমিশানার মো: মোজাম্মেল হক, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, ময়মনসিংহের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আরিফ আহমেদ খান, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহা: ইসরাইল হোসেন। 

ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, মেয়র ইকরামুল হক টিটু, জেলা আ’লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, নির্বাচন কর্মকর্তাসহ জনপ্রতিনিধি, শিক্ষাবিদ, আইনজীবী ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন। যারা ২০০০ সালের পয়লা জানুয়ারি কিংবা তারআগে জন্ম গ্রহণ করেছেন তারাই কেবল এই হালনাগাদ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। নতুন ভোটারদের তথ্য সংগ্রহ চলবে ৯ আগস্ট পর্যন্ত। ২ জানুয়ারি খসড়া তালিকা প্রণয়নের পর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি। ভোটার তালিকা অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আজ থেকে সেই কার্যক্রম শুরু হয়েছে।

ভোটার তালিকা হাল নাগাদ করতে, সারাদেশে ৫৫ হাজার তথ্য সংগ্রহকারী ও ১১ হাজার সুপারভাইজার দায়িত্ব পালন করবেন। অনুষ্ঠানে ময়মনসিংহ বিভাগের বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষাবিদ, আইনজীবী ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/প্রতিনিধি/আতা

Wordbridge School
Link copied!