• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নির্বাচিতদের নাম প্রকাশ করা জরুরি


রংপুর প্রতিনিধি ফেব্রুয়ারি ৫, ২০১৭, ০৫:৪৭ পিএম
নির্বাচিতদের নাম প্রকাশ করা জরুরি

বদিউল আলম মজুমদার

রংপুর: সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নির্বাচিত ব্যক্তিদের নাম প্রকাশ করা এখন জরুরি বলে দাবি করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, আমরা আশা করছি কতগুলো সুনির্দশষ্ট যোগ্যতা-অযোগ্যতার মানদন্ডের আলোকে তারা নামগুলো নির্বাচিত করে সুপারিশ করবে। এবং সেই নামগুলো তারা জনগনের কাছে প্রকাশ করবে। যাতে সকলেই এর প্রতি মতামত দিতে পারে।

রোববার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় রংপুর টাউন হলে সুজনের জেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বদিউল আলম মজুদদার বলেন, ইসি গঠনের জন্য নির্বাচিত ব্যক্তিদের নামগুলো প্রকাশ করা হলে গণমাধ্যমের পক্ষেও নামগুলোর ব্যাপারে খোঁজখবর নেয়া সম্ভব হবে। তাহলে এর মাধ্যমে আমরা একটা গ্রহনযোগ্য নির্বাচন কমিশন পেতে পারি।

সুজন সাধারন সম্পাদক বলেন, আগামীতে আন্তর্জাতিক মানদন্ড ও প্রতিযোগিতামূলক সুষ্ঠু নির্বাচন না হলে দেশ আরো সংকটের মুখে পড়বে। মানুষের কতগুলো অধিকার নিশ্চিত করা এবং সেই অধিকার যেন তারা প্রয়োগ করতে পারে সেজন্য সহায়ক পরিবশে তৈরী করা গণতন্ত্রের পূর্ব শর্তগুলোর মধ্যে অন্যতম। এক্ষেত্রে সুষ্ঠু নির্বাচন গণতন্ত্রের একটি প্রক্রিয়া।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য একটা শক্তিশালী, কার্যকর এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন দরকার উল্লেখ করে তিনি বলেন, এটা সুষ্ঠু নির্বাচনের পূর্বশর্ত। তবে যথেষ্ট নয়। এক্ষেত্রে নির্বাচনকালীন সরকারের দায়িত্বশীলতা, নিরপেক্ষতা, আইন শৃংঙ্খলা রক্ষাকারীবাহিনী এবং প্রশাসনিক নিরপেক্ষতা বজায় রাখতে হবে।

সম্মেলনে সুজনের জেলা সভাপতি আইনজীবী দীপক কুমার সাহা, সিনিয়র সহ-সভাপতি ফখরুল আনাম বেঞ্জু, মহানগর সভাপতি আফতাব হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

 

Wordbridge School
Link copied!