• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নির্মাণ কাজে গাফিলতি, বাংলাদেশ ব্যাংকে আগুন


জ্যেষ্ঠ প্রতিবেদক অক্টোবর ২৩, ২০১৭, ০৮:১৪ পিএম
নির্মাণ কাজে গাফিলতি, বাংলাদেশ ব্যাংকে আগুন

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবনের একটি ফ্লোরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডের শুরুতেই তা নিয়ন্ত্রণ করা হয়েছে। এতে কোন ধরণের ক্ষয়-ক্ষতি হয়নি বলে জানা গেছে। লিফট বসানোর কাজের সময় গাফিলতির কারণে এ আগুনের সূত্রপাত হয়েছে বলে সূত্র জানিয়েছে।

সোমবার(২৩ অক্টোবর) সন্ধ্যা ছয়টার দিকে এ ঘটনা ঘটে। বাংলাদেশ ব্যাংক এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার বিষয়টি নিশ্চিত করেছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের  উপ-সহকারী পরিচালক (ডিএডি) আবদুল হালিম আবদুল হালিম এ প্রতিবেদককে জানান, ত্রিশ তলা ভবনের ১৮তম তলায় লিফটের সামনে রাখা কিছু পরিত্যাক্ত আসবাবে আগুন লেগেছিল। আগুনে টাকার অঙ্কে কোন ধরণের ক্ষয়-ক্ষতি হয়নি। আমাদের গাড়ি ও কর্মীরা তৈরি তখন বাংলাদেশ ব্যাংকের সামনেই ছিলেন। কর্মীরা যাওয়ার আগেই বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থার দায়িত্বে থাকা সদস্যরা আগুন নিভিয়ে ফেলে।

সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের ত্রিশ তলা ভবনে নতুন লিফট বসানোর কাজ চলছে। ১৮ তম তলায় লিফটের সামনে কম্পিউটারের প্রিন্টারের পরিত্যক্ত টোনার, সিডি, কাগজের বক্স ও কিছু কাঠের আসবাব রাখা ছিল। লিফট বসানোর কাজে ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। সেই ওয়েল্ডিংয়ের আগুনের ফুলকি এসে পড়ে জমা রাখা আসবাবের উপর। সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়।

ওয়েল্ডিংয়ের কাজে হেভি ভোল্টেজের বিদ্যুতের ব্যবহার করা হয়। তখন আগুনের ফুলকি বের হয়। বদ্ধ জায়গায় এ জাতীয় কাজ করার সময়ে নিয়মিত সতর্কতার পাশাপাশি বাড়তি সতর্কতাও নেয়া হয়। কিন্তু বাংলাদেশ ব্যাংকের মত স্পর্শকাতর প্রতিষ্ঠানে কাজ করার সময়ে নেয়া হয়নি এ সতর্কতা। তাদের গাফিলতিতেই এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। এমনকি অভিযোগ উঠেছে, লিফট বসানোর কাজেও অদক্ষ কর্মীরা কাজ করছেন।

এর আগে বাংলাদেশ ব্যাংকের ত্রিশ তলা ভবনে লিফট কেনা নিয়েও আলোচনার জন্ম দেন এক নির্বাহী পরিচালক(ইডি) ও কয়েকজন কর্মকর্তা। লিফট সরবরাহকারী প্রতিষ্ঠানের খরচেই তারা বিদেশ ভ্রমণ করেন লিফট দেখে আসার নামে। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ৩০তলা ভবনের ১৮ তলার বারান্দায় আগুন লেগেছিল। লিফট মেরামতের সময় পড়ে থাকা কাগজ থেকে আগুন লাগে। ব্যাংকের কর্মীরাই আগুন নিভিয়ে ফেলে। ভবনের কোনো কক্ষে আগুন লাগেনি, কোনো ক্ষয়ক্ষতিও হয়নি।

আগুনের খবর পেয়ে সঙ্গে ফায়ার সার্ভিসের আরও ৪টি ইউনিট পাঠানো হয়েছিল। কিন্তু ওই চারটি ইউনিট পথে থাকতেই জানা যায় আগুন নিভে গেছে।

সর্বশেষ চলতি বছরের মার্চেও বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন লেগেছিল। সেই আগুনে পুড়ে গিয়েছিল পুরো একটি ফ্লোর।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!