• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাড়ান: ল ইয়ার্স গ্রুপ


আদালত প্রতিবেদক ডিসেম্বর ১২, ২০১৬, ০৮:২৪ পিএম
নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাড়ান: ল ইয়ার্স গ্রুপ

ঢাকা: অভুক্ত নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবীদের সংগঠন হিউম্যান রাইডস ল ইয়ার্স গ্রুপ। সোমবার (১২ ডিসেম্বর) দুপুরে সুপ্রিমকোর্ট বার ভবনের সামনে নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে এক মানবন্ধন কর্মসুচির আয়োজন করে সংগঠনটি।

অ্যাডভোকেট আসাদ উদ্দিনের পরিচালনায় এতে সভাপতিত্ব করেন সহসভাপতি ড. মো. শাহজাহান। তিনি বলেন, আমাদের দেশ স্বাধীন ও সার্বভৌম। এজন্য আমাদের সরকার এই মুহুর্তে রোহিঙ্গাদেরকে আশ্রয় দিতে পারেন। তাদের জন্য আমাদের সীমান্তের কাটাতারের বেড়া খুলে দিয়ে একটি নির্দিষ্ট জায়গায় স্থান দিতে পারেন।

তিনি বলেন, ৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় আমরা পার্শবর্তী দেশ ভারতে আশ্রয় নিয়েছি। তারা আমাদেরকে আশ্রয় দিয়েছেন, সহযোগিতা করেছেন। আমরা দুর্দিনে রোহিঙ্গাদের সহযোগিতা দিতে পারি। এই আইনজীবী আরো বলেন, মা তার মেয়েকে ধর্ষন করতে দেখছে, স্বামী ও শিশুকে হত্যা করতে দেখছে, আগুনে পুড়ে মারতে দেখছে। এ যেন চরম মানবাধিকার লঙ্ঘন।

জীবনের তাগিদে তারা দিনের পর দিন অভুক্ত থেকে এক কাপড়ে বাংলাদেশে ঢুকার চেষ্টা করছে। কিন্তু বিজিবি তাদেরকে আবার পুশব্যাক করছে। এটা কেমন পরিস্থিতি? এই মুহুর্তে তাদেরকে সহযোগিতা করা উচিত। রোহিঙ্গাদের অন্ন বস্ত্রসহ তাদেরকে সহযোগিতা করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে আহ্বান জানান তিনি।

ড. মো. শাহজাহান বলেন, প্রতি মিনিটে প্রতি ঘন্টায় মিয়ানমারে শত শত মানুষকে নির্মমভাবে হত্যা করা হচ্ছে। এ হত্যাকান্ড বন্ধ করতে জাতিসংঘের কাছে আহ্বান জানান এই আইনজীবী।

আগামী শুক্রবার (১৬ ডিসেম্বর) রোহিঙ্গাদের পাশে আইনজীবীদের এ সংগঠনটি সহযোগিতা করতে যাবেন বলে ঘোষণা দেয়া হয়। এজন্য কেউ কাপড় টাকাপয়সাসহ সকল যে কোনো ধরনের সুবিধা দিতে আহ্বান জানানো হয়।

এসময় আরো উপস্থিত ছিলেন, সুপ্রিমকোর্ট বারের সহসভাপতি অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি। সাবেক সহসম্পাদক সাইফুর রহমান, মাজেদুল ইসলাম উজ্জল চেৌধুরী। এছাড়া আরো বক্তব্য রাখেন, সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল আশরাফুজ্জামান, বারের সাবেক নির্বাহি পরিষদের সদস্য শরীফ উদ্দিন আহমেদ, নাহিদ সুলতানা, অ্যাডভোকেট আবুল কালাম, জাকির হোসেন মিয়াজি প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!