• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নিষিদ্ধ সংগঠনগুলোর ভিত নড়বড়ে, তৎপর ‘নব্য’ জঙ্গিরা


বিশেষ প্রতিনিধি মার্চ ২৫, ২০১৮, ০৭:০৫ পিএম
নিষিদ্ধ সংগঠনগুলোর ভিত নড়বড়ে, তৎপর ‘নব্য’ জঙ্গিরা

ঢাকা : আইনশৃঙ্খলা বাহিনীর একের পর এক অভিযানে নেতৃত্বশূন্য নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনগুলোর ভিত নড়বড়ে হয়ে পড়েছে। এদিকে ইন্টারনেটের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে বিচ্ছিন্নভাবে অন্তত অর্ধশত লোক নাশকতামূলক তৎপরতা চালানোর অপচেষ্টায় লিপ্ত আছে। অনুসন্ধানে আরো জানা গেছে, রাজধানী ঢাকার বাড়িওয়ালারা জঙ্গিদের ব্যাপারে সতর্ক হওয়ায় তারা ভুয়া পরিচয়পত্র দেখিয়ে বাসা ভাড়া নিচ্ছে আশপাশের এলাকায়। সেখান থেকেই প্রস্তুতি নিচ্ছে নাশকতা চালানোর।

গুলশানের হলি আর্টিজানে হামলার পর র‌্যাব-পুলিশের ধারাবাহিক অভিযানে নব্য জেএমবির প্রধান ‘মাস্টারমাইন্ড’ তামিম চৌধুরী, তানভির কাদেরী, মারজান, মেজর জাহিদসহ ৫৩ জঙ্গি নিহত হয়েছে। কারাগারে রয়েছে হিযবুত তাহরীর প্রধান মওলানা মহিউদ্দিন ও আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান জসিমুদ্দিন রাহমানি; জেএমবির দুই শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম বাংলাভাইয়ের ফাঁসি কার্যকর হয় ২০০৭ সালের ৩০ জুন আর হরকাতুল জিহাদ প্রধান মুফতি হান্নানের ফাঁসি কার্যকর হয় ২০১৭ সালের ১৩ এপ্রিল। সব মিলে একপ্রকার নেতৃত্বশূন্য হয়ে নিষিদ্ধ ঘোষিত এসব জঙ্গি সংগঠনের অবস্থা নাজুক।

গোয়েন্দাদের ধারণা, অভিযানের মুখে এসব জঙ্গি সংগঠনের কিছু সদস্য রাজধানী ছেড়ে বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছিল। এখন ঢাকার উপকণ্ঠসহ মফস্বল শহরে খুব অল্প সংখ্যক জঙ্গি আস্তানা রয়েছে। তবে এসব সংগঠনের বাইরে থেকেই ইন্টারনেটের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়েছে কমপক্ষে অর্ধশত লোক। গোয়েন্দা নেটওয়ার্কের বাইরে থেকেই তারা সংগঠিত ও নাশকতামূলক তৎপরতায় লিপ্ত হওয়ার চেষ্টা করছে। ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে রাজধানীর পার্শ্ববর্তী কেরানীগঞ্জ, সাভার, ধামরাই, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, রূপগঞ্জ ও গাজীপুরে বাসা ভাড়া নিয়ে থাকছে তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় চাইলেই পুরনো জাতীয় পরিচয়পত্র বানানো যায়। ফলে পুলিশের পক্ষ থেকে অপরাধী শনাক্ত করতে ভাড়াটিয়ার জাতীয় পরিচয়পত্র সংগ্রহের যে উদ্যোগ নেওয়া হয়েছে, জঙ্গি ও অপরাধী শনাক্তে তা বিশেষ কাজে আসছে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

পুলিশ কর্মকর্তারা বলছেন, এজন্য বাসা ভাড়া দেওয়ার ক্ষেত্রে ভাড়াটিয়ার কাছ থেকে জাতীয় পরিচয়পত্র সংগ্রহের পাশাপাশি আরো কিছু বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে, যা সন্দেহভাজন জঙ্গি বা অপরাধীদের বিষয়ে তথ্য পেতে সাহায্য করবে। এ ছাড়া ভাড়াটিয়াদের বিষয়ে যে ডিজিটাল তথ্যভান্ডার হচ্ছে, তা শেষ হলে ভুয়া জাতীয় পরিচয়পত্র শনাক্ত করাও সহজ হবে।

এ প্রসঙ্গে গতকাল কথা হয় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়ার সঙ্গে। তিনি বলেন, ইতোমধ্যে ২০ লাখের বেশি ভাড়াটিয়ার তথ্য সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের তথ্যও রয়েছে। একই সঙ্গে পুলিশের পক্ষ থেকে উঠান বৈঠকের মাধ্যমে বাড়িওয়ালাদের সচেতন করা হচ্ছে। জঙ্গি বা অপরাধীদের লক্ষণ কী হতে পারে সেসব বিষয়ে বলা হচ্ছে। এসবের ইতিবাচক ফল পাওয়া যাবে বলে আশা করছেন ডিএমপি প্রধান।

অনুসন্ধানে জানা গেছে, গত কয়েক বছরে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে জঙ্গিদের ভুয়া জাতীয় পরিচয়পত্র দিয়ে বাসা ভাড়া নেওয়ার অনেক নজির মিলেছে। সর্বশেষ গত ১২ জানুয়ারি তেজগাঁওয়ে যে জঙ্গি আস্তানায় র‌্যাব অভিযান চালায়, সেই বাসার মালিকের কাছ থেকে উদ্ধার হওয়া জাতীয় পরিচয়পত্রগুলো ভুয়া প্রমাণিত হয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বর্তমানে বাংলাদেশে সক্রিয় দুই জঙ্গিগোষ্ঠী নব্য জেএমবি ও আনসারুল্লাহ বাংলা টিম বা আনসার আল ইসলাম তাদের সদস্যদেরও বাসা ভাড়া নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলেছে। বিশেষ করে বাড়িওয়ালার সঙ্গে সুন্দর সম্পর্ক তৈরি, ভুয়া যেসব কাগজপত্র তৈরি করা প্রয়োজন তাতে যেন একটির সঙ্গে আরেকটির মিল থাকে এসব বিষয়ে গুরুত্ব দিচ্ছে তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর বাড়িওয়ালারা নতুন ভাড়াটিয়া দেওয়ার ক্ষেত্রে আগের চেয়ে অনেক সচেতন হয়েছেন। নতুন ভাড়াটিয়ারা তথ্য ফরম পূরণ করে দিলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানাকে জানাচ্ছেন তারা। ভাড়াটিয়াদের চলাফেরায় সতর্ক দৃষ্টিসহ কখন বাসা থেকে বের হচ্ছে, কখন ফিরছে, অপরিচিত লোকজনের যাতায়াত আছে কি না, প্রতিবেশীদের সঙ্গে মেলামেশা আছে কি না- এসব খোঁজ রাখছেন বাড়িওয়ালারা। প্রয়োজনে ভাড়াটিয়ার বাসায় ঢুকে সন্দেহজনক কিছু আছে কি না সে খোঁজও রাখছেন তারা।

এ ব্যাপারে পুলিশপ্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গতকাল বলেন, জঙ্গিরা এখন আর সংগঠিত নয়; তবে বিচ্ছিন্নভাবে আছে- আমরাও সতর্ক আছি। আমরা দৃঢ়তার সঙ্গে জঙ্গিবাদ মোকাবেলা করছি। ওরা এখন সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়েছে। এখন কিছু জঙ্গি আছে, যারা একা একাই জঙ্গিবাদে উদ্বুদ্ধ হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!