• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নিষিদ্ধ হলেন ফুটবল কোচ কামাল বাবু


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ০৭:৪২ পিএম
নিষিদ্ধ হলেন ফুটবল কোচ কামাল বাবু

ফাইল ছবি

ঢাকা: নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা প্রার্থনা করেও পার পেলেন না রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের কোচ কামাল আহমেদ বাবু। শাস্তি পেতেই হলো দেশের ফুটবলের অভিজ্ঞ এই কোচকে। এক বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে কামাল বাবুকে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসপ্লিনারি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

স্বাধীনতা কাপ ফুটবলের দ্বিতীয় সেমিফাইনালে চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের মধ্যেকার খেলার ৩৮ মিনিটে এক অনাকাঙ্খিত ঘটনা ঘটে। রেফারির দেয়া পেনাল্টির সিদ্ধান্ত মনোপুত না হওয়ায় নিয়ম ভেঙ্গে মাঠে ঢুকে রেফারির সঙ্গে বাজে আচরণ করেন রহমতগঞ্জের কোচ কামাল আহমেদ বাবু। পরে তাকে কারণ দর্শাও নোটিশ পাঠায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

জবাবে নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা প্রার্থনা করেন পুরান ঢাকার দল রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের কোচ কামাল বাবু। সামাজিক মাধ্যম ফেসবুকে নিজের পেজে লেখা পোস্টে তিনি লিখেন, এমন ব্যবহারের কারণে রেফারি, খেলোয়াড়, খেলার সঙ্গে জড়িত সকলের কাছে আমি অপরাধী। দয়া করে এটাকে ‘বুড়ো বয়সের অপরাধ- হিসেবে মাফ করে দেবেন।’

কিন্তু ফল হয়েছে উল্টো। প্রকান্তেরে দোষ স্বীকার করায় কামাল বাবুর বিরুদ্ধে সিদ্ধান্তে পৌঁছা সহজ হয়েছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটির। ম্যাচ কমিশনারের রিপোর্ট, রেফারীজ রিপোর্ট, ম্যাচ ভিডিও এবং জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত রিপোর্ট পর্যালোচনা ও বিচার বিশ্লেষণ করে শাস্তির সিদ্ধান্ত নিয়েছে বাফুফের এই কমিটি। এক বছরের নিষেধাজ্ঞা ১৩ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। জরিমানার টাকা বাফুফের তহবিলে জমা দিতে হবে ১২ মার্চের মধ্যে। অবশ্য এই রায়ের বিরুদ্ধে বাফুফের কাছে আবেদন করার সুযোগ পাবেন কামাল বাবু।

শৃঙ্খলা বিধির ৫৩ ও ২২ ধারা অনুযায়ী কামাল বাবুকে বিরুদ্ধে এমন শাস্তি দেওয়া হয়েছে।  যদিও শুরুতে তার ক্লাব রহমতগঞ্জকে কারণ দর্শাতে বলা হয়েছিল।  কিন্তু ক্লাবটির উত্তর সন্তোষজনক মনে হয়নি ডিসিপ্লিনারি কমিটির। পরে কোচকেও কারণ দর্শাতে বলা হয়।  তার জবাবের পরই ১৩ ফেব্রুয়ারি বড় শাস্তির সিদ্ধান্ত নেয় এই কমিটি।

শাস্তির সিদ্ধান্তে খানিকটা হতাশ কামাল বাবু। বলেছেন, ‘আমি এখনও বাফুফের কাছ থেকে কোনও চিঠি পাইনি। চিঠি পেলে কিছু বলা যেতো।  দেখি আগে কী বলা হয়েছে, তারপর হয়তো কিছু একটা বলতে পারবো।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!