• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নিষেধাজ্ঞা সত্ত্বেও চলেছে ইলিশসহ সব ধরনের মাছ ধরা-বিক্রি


ভোলা প্রতিনিধি এপ্রিল ২৩, ২০১৮, ০২:৩৬ পিএম
নিষেধাজ্ঞা সত্ত্বেও চলেছে ইলিশসহ সব ধরনের মাছ ধরা-বিক্রি

ভোলা : ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীতে মার্চ ও এপ্রিল দুইমাস ইলিশসহ সকল ধরনের মাছ ধরা সম্পুর্ন নিষিদ্ধ করেছে সরকার। সরেজমিন গিয়ে দেখা যায়, অন্যসব বছরগুলোতে মাছ ধরা বন্ধ থাকলেও এবার তার ব্যতিক্রম চিএ দেখা যাচ্ছে। নদীতে জেলেরা জাল ফেলে ইলিশসহ সকল ধরনের মাছ ধরার কাজে ব্যস্ত সময় পাড় করছেন।

ইলিশ ধরা বন্ধ হচ্ছে না সরকারী ভাবে মাছ ধরা নিষিদ্ধ করা হলেও। জেলেরা মাছ ধরার কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে এসব মাছ যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আর বিক্রি হচ্ছে প্রকাশ্যেই। তবে ইলিশের দাম চড়া। ছুটে চলছে মাছ ধরতে নদীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে। আর সবই হচ্ছে প্রকাশ্যে দিনের বেলাতেই। মাছ ধরার পর নদীর পাড়ের মাছের আড়ত গুলোতে হাক দিয়ে বিক্রি হচ্ছে এসব মাছ। ক্রেতারা কিনে শহরের বিভিন্ন স্থানে বিক্রি করছেন।

শুধু তাই নয়, এই মাছ যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। বড় বড় ঝুড়ি করে ঢাকাগামী লঞ্চে করে নেয়া হচ্ছে। এসব বিষয় জেলে, ক্রেতা ও ব্যবসায়ীরা  কয়েকদিন আগেও প্রচুর ইলিশ ধরা পরেছে। এখন একটু কম। তবে আগামী দুই-তিনদিন পর আবার প্রচুর ইলিশ ধরা পরবে। তবে সাধারন জেলে ও ব্যবসায়ীদের চরম ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেন, চরগুলোতে প্রভাবশালীরা চরঘেরা,পিটানো জাল দিয়ে ইলিশসহ সকল ধরনের মাছ ধরছে।

অথচ এসব জাল প্রশাসনের কেউ ধরছেন না। ঐ ব্যবসায়দের সঙ্গে কথা বলার মধ্যেই দেখা যায়, একটি ট্রলারে করে ১৮-২০ জনকে নিয়ে মেঘনা নদীর মাঝে ডুবো চরে যাচ্ছে মাছ ধরতে। তারা জাল দিয়ে ঘেরাও করে বাঁশ দিয়ে পানি পিটিয়ে চারদিক থেকে মাছগুলোকে জালে আটকাতে সাহায্য করে থাকেন। যদিও এখন ইলিশ ধরা পরছে আগের তুলনায় কম, তাই দাম চড়া। সকালে ও রাতে মাছ ধরতে বেশি দেখা গেছে।

ভোলার জেলা প্রশাসক, পুলিশ সুপার কার্যালয়ের সামনেই প্রকাশ্যে ইলিশ বিক্রি করতে দেখা যায়। একই সাথে এই সময় বরফকল গুলো বন্ধ থাকার কথা থাকলেও বরফ কলগুলো চালু রাখছে প্রকাশে।

এদিকে ইলিশ ধরা হচ্ছে বিষয়টি স্বিকার করে ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস অফিসার মো: আসাদুজ্জামান বলেন, বিগত দিনে মাছ ধরাটা বেশি ছিলো এবার আগের চেয়ে বেশী ধরা হচ্ছে। তিনি আরো বলেন ইলিশসহ সব মাছ ধরা সম্পুর্ণ রুপে আস্তে আস্তে কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। একই সঙ্গে জনবল কম থাকার বিসয়টিকে তুলে ধরলেন। একই অভিযানে ২৩১ জেলেকে আটক আর ৪০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়ার পাশাপাশি ৯ লাখ ৩০ হাজার টাকা জরিমানা এবং ১ লাখ ১০ হাজার মিটার জাল আটক করে পুড়িয়ে দেয়ার বিষয়টি তুলে ধরেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!