• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নিয়মিত দৈহিক মিলনের ১০ সুফল


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৩, ২০১৬, ০১:১১ পিএম
নিয়মিত দৈহিক মিলনের ১০ সুফল

সোনালীনিউজ ডেস্ক

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে মানসিক চাপ কমানোর মতো অসাধারণ দশটি সুফল মানুষের জন্য বয়ে আনে নিয়মিত যৌনমিলন। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ওয়েবএমডি এবং ম্যানস হেলথ জানিয়েছে এই তথ্য। এখানে জেনে নিন দৈহিক মিলনের দশটি সুফলের কথা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: যারা যৌনজীবনে সক্রিয়, তারা নাকি অসুস্থতাজনিত ছুটি কম নেন। হ্যা, এমনটাই মনে করেন যৌনস্বাস্থ্য বিশেষজ্ঞ ইভোন কে. ফুলব্রাইট। তিনি বলেন,  নিয়মিত সঙ্গম করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। পেনসেলভেনিয়ার উইল্কস বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও জানান, যারা সপ্তাহে এক বা দুদিন যৌনমিলনে লিপ্ত হন তাদের রোগ প্রতিরোধের ক্ষমতা যারা এর চেয়ে কম সঙ্গম করেন তাদের তুলনায় বেশি।

নারীর মূত্রাশয় নিয়ন্ত্রণে সহায়ক: নারীর মূত্রাশয়ের উপর নিয়ন্ত্রণ রাখতে ‌‘পেলভিক ফ্লোর’ শক্তিশালী হওয়া প্রয়োজন। আর ভালো যৌনজীবন নারীর মূত্রাশয়ের মাংসপেশীকে সক্রিয় রাখে৷ উল্লেখ্য, প্রায় ৩০ শতাংশ নারীর কোনো না কোনো সময় মূত্রাশয়ের উপর নিয়ন্ত্রণ রাখা কঠিন হয়ে পড়ে।

রক্তচাপ কমায়: নিয়মিত যৌনজীবনের সঙ্গে রক্তচাপ কম থাকার একটি সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন গবেষক জোসেফ জে. পিনসন। তিনি বলেন, গবেষণা বলছে যৌনমিলন রক্তচাপ কমায়।

এটাও ব্যায়াম: জোসেফ জে পিনসন বলেন, যৌনমিলন একটা ভালো ব্যায়াম। কেননা এতে প্রতি মিনিটে পাঁচ ক্যালোরি খরচ হয়, যা টিভি দেখার চেয়ে চার ক্যালোরি বেশি। তিনি জানান, যৌনমিলনে দুধরনের সুবিধা মেলে। এটি আপনার হৃদ কম্পনে গতি আনে এবং একইসঙ্গে অনেকগুলো মাংসপেশীকে সক্রিয় করে।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়: সুস্থ যৌনজীবন আপনার হৃদপিণ্ডের জন্যও ভালো৷ হার্ট রেট ভালো রাখার পাশাপাশি এটি আপনার ‘এস্ট্রোজেন’ এবং ‘টেস্টোস্টেরনের’ মাত্রা নিয়ন্ত্রণে রাখে৷ গবেষণা বলছে, যারা সপ্তাহে অন্তত দুদিন যৌনমিলনে লিপ্ত হন তাদের হার্ট অ্যাটাকে মৃত্যুর শঙ্কা, যারা খুব কম সঙ্গম করেন তাদের চেয়ে অর্ধেক কম।

ব্যথা কমায়: ব্যথা কমাতে অ্যাসপিরিনের চেয়ে ‘অরগ্যাসম’ বেশি কার্যকর হতে পারে। নিউ জার্সি স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেরি আর. কমিসারুক বলেন, অরগ্যাসম ব্যথা বন্ধ করতে পারে। কেননা এতে যে হরমোন নিঃসৃত হয়, তা শরীরের ব্যথা প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়: যেসব পুরুষের মাসে অন্তত ২১ বার ‘ইজেকুলেট’ হয় তাদের প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় কম। তবে এই হিসেবে শুধু যৌনমিলন নয়, হস্তমৈথুনও অন্তর্ভুক্ত। তবে সঙ্গম করলেই ক্যানসার মুক্ত থাকা যাবে কিনা, তা অবশ্য পুরোপুরি নিশ্চিত নয়। প্রোস্টেট ক্যানসারের পেছনে আরও অনেক কারণ থাকে।

ঘুমে সহায়ক: যৌনমিলনের পর আপনি দ্রুত ঘুমাতে পারেন৷ কেননা ‘অরগ্যাসমের’ সময় যে হরমোন নিঃসৃত হয় তা দেহকে শিথিল করে এবং ঘুম ঘুম ভাব নিয়ে আসে।

মানসিক চাপ কমায়: সঙ্গীর সঙ্গে ঘনিষ্ঠভাব থাকলে আপনার মানসিক চাপ এবং উদ্বেগ কমতে পারে। গবেষকরা মনে করেন, সুস্থ জীবনের জন্য সঙ্গম এবং ঘনিষ্ঠতা অত্যন্ত জরুরি।

যৌনকামনা বাড়ায়: নিয়মিত যৌনজীবন যৌনতার প্রতি মানুষের আগ্রহ বাড়িয়ে তোলে বলে মনে করেন শিকাগোর একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লওরেন স্ট্রাইচার।

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!