• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নিয়ামাতের শুকরিয়া আদায় বান্দার অনুগ্রহ লাভের মাধ্যম


ধর্ম ডেস্ক আগস্ট ১৫, ২০১৬, ০৩:৪৩ পিএম
নিয়ামাতের শুকরিয়া আদায় বান্দার অনুগ্রহ লাভের মাধ্যম

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সঠিক পথে পরিচালিত হওয়ার জন্য কুরআন দান করেছেন। কুরআন অনুযায়ী জীবন পরিচালনার সকল দিক-নির্দেশনাসহ উপদেশ দিয়েছেন। আল্লাহ অবাধ্য হতে নিষেধ করেছেন। আল্লাহ তাআলাকে সদা-সর্বদা স্মরণ করার তাগিদ দিয়ে বান্দার প্রতি বিধি-নিষেধ আরোপ করেছেন। যারা তাকে স্মরণ করবে, তার নিয়ামাতের শুকরিয়া আদায় করবেন, কেবলমাত্র তারাই অনুগ্রহ লাভে ধন্য হবেন। আল্লাহ বলেন-

‘আমি তোমাদের মধ্য হতে এমন রাসুল প্রেরণ করেছি যে তোমাদের নিকট আমার নিদর্শনাবলী (আয়াত বা বাক্য) পাঠ করে ও তোমাদেরকে (শিরক হতে) পবিত্র করে এবং তোমাদেরকে গ্রন্থ ও বিজ্ঞান শিক্ষা দেয় আর তোমরা যা অবগত ছিলে না তা শিক্ষা দান করে।

অতএব তোমরা আমাকেই স্মরণ কর; আমিও তোমাদেরকেই স্মরণ করবো এবং তোমরা আমারই নিকট কৃতজ্ঞ হও ও অবিশ্বাসী হইও না।’ (সুরা বাক্বারা : আয়াত ১৫১, ১৫২)

উল্লেখিত আয়াত দুটিতে আল্লাহ তাআলা তাঁর বিরাট দানের বর্ণনা দিয়েছেন। সেই দান হচ্ছে এই যে, তিনি আমাদের মধ্য হতে আমাদেরই শ্রেণিভুক্ত একজন নবি প্রেরণ করেছেন, যিনি আল্লাহ তাআলার উজ্জ্বল গ্রন্থের নিদর্শনাবলী আমাদের সামনে পাঠ করে শুনাচ্ছেন এবং আমাদেরকে ঘৃণ্য অভ্যাস, আত্মার বদঅভ্যাস ও বর্বরোচিত কাজ হতে বিরত রাখছেন।

মুসলিম উম্মাহকে অন্ধকার থেকে বের করে ঈমানের আলোর পথে নিয়ে যাচ্ছেন। এ কুরআন এবং তাঁর হাদিস শিক্ষা দানের মাধ্যমে।

এ জন্য আল্লাহ তাআলা সমগ্র মুসলিম উম্মাহকে তাঁর নিয়ামাতের শুকরিয়া আদায় করতে তাঁকে স্মরণ করার জন্য তাগিদ দিচ্ছেন। যারা তাঁর শুকরিয়া আদায় তথা তাকে স্মরণ করবে; আল্লাহ তাআলাও তাঁর ঐ সকল বান্দাকে স্মরণ করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর স্মরণের মাধ্যমে শুকরিয়া আদায় করার তাওফিক দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!