• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
অমর একুশে গ্রন্থমেলা

নীতিমালা মানছে না প্রকাশনাগুলো


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০১৭, ০১:০৫ পিএম
নীতিমালা মানছে না প্রকাশনাগুলো

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলার নীতিমালা মানছে না বেশ কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠান। নিজ প্রকাশনীর বইয়ের বাইরে অন্য প্রকাশনীর বই বিক্রি করছে এসব প্রতিষ্ঠান। ইতিমধ্যে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষ থেকে এসব প্রকাশনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলা একাডেমিকে চিঠি দিয়েছে।

এদিকে, বইমেলায় আগামী প্রকাশনী থেকে প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘নির্বাচিত প্রবন্ধ’ সংকলনের বিক্রি বেশি হচ্ছে। বাংলাদেশের সমকালীন রাজনীতির ওপর বিভিন্ন সময়ে প্রকাশিত প্রধানমন্ত্রীর লেখা ১৩টি প্রবন্ধ নিয়ে আগামী প্রকাশনী প্রকাশিত হয়েছে এ সংকলন গ্রন্থ। মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা।

মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, একাধিক প্রকাশনা প্রতিষ্ঠান নিয়মের বাইরে গিয়ে অন্য প্রকাশনীর বই বিক্রি করছে। বাংলা একাডেমির ভেতরে সেন্টার ফর বাংলাদেশ লিবারেল ওয়ার স্টাডিজ- এর স্টলে বিক্রি হচ্ছে আগামী প্রকাশনী থেকে বের হওয়া ‘শেখ হাসিনা: নির্বাচিত প্রবন্ধ’, অনন্যা থেকে প্রকাশিত ‘আমি বিজয় দেখেছি’, জাগৃতি থেকে প্রকাশিত নীলিমা ইব্রাহীমের ‘আমি বীরাঙ্গনা বলছি’, প্রথমা থেকে প্রকাশিত এ কে খন্দকারের ‘ভেতরে বাইরে’ বইগুলো বিক্রি করছে তারা। এভাবে আরও বহু প্রকাশনী রয়েছে যারা নীতিমালা লঙ্ঘন করে ভিন্ন প্রকাশনার বই নিজেদের স্টলে বিক্রি করছে।

এ বিষয়ে গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, এ ধরনের অভিযোগ আমরা পেয়েছি। মেলা কমিটির সভায় তাদের শাস্তি নির্ধারণ করা হবে। তবে এসব নীতিমালা লঙ্ঘনের বিষয়ে এবার কোনো ছাড় দেব না।

অমর একুশে গ্রন্থমেলার ৭ম দিনে মেলায় নতুন বই এসেছে ১২১টি এবং ৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গল্প ১৮টি, উপন্যাস ১৭টি, প্রবন্ধ ১২টি, কবিতা ৩১টি, গবেষণা ১টি, শিশুসাহিত্য ৩টি, মুক্তিযুদ্ধ ৪টি, ভ্রমণ ২টি, ইতিহাস ২টি, রাজনীতি ২টি, স্বাস্থ্য ১টি, ধাঁধা ১টি, ধর্মীয় ১টি, সায়েন্স ফিকশন ৩টি ও অন্যান্য ২৩টি, মোট ১২১টি বই।  মেলায় গত এক সপ্তাহে মোট বই এসেছে ৫২২টি। 

এছাড়া বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে ‘বাংলার ডিজিটাল যাত্রা’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোস্তাফা জব্বার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!