• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নুরুল হুদা নতুন সিইসি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০১৭, ০৯:৫০ পিএম
নুরুল হুদা নতুন সিইসি

ঢাকা: নতুন প্রধান নির্বাচন কমিশনার হলেন কে এম নুরুল হুদা। এই কমিশনের বাকি সদস্যরা হলেন মাহবুব তালকুদার, রফিকুল ইসলাম, ব্রি, জে,(অব:) শাহাদাৎ হোসেন চৌধূরী ও একমাত্র নারী কবিতা খানম।

সোমবার(৬ ফেব্রুয়ারি) রাত সাড়ে নয়টার দিকে মন্ত্রীপরিষদ সচিব একথা বলেন। নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির করা সার্চ কমিটির দেয়া নাম থেকে এই নাম চূড়ান্ত করা হয়েছে বলে জানান তিনি।

সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দুই জনের নাম প্রস্তাব করে। অপরজন হচ্ছেন সাবেক মন্ত্রীপরিষদ সচিব আলী ইমাম মজুমদার। কমিশনার হিসেবে প্বারস্কিতাব করা বাকি পাঁচ নাম হচ্ছে ঢাবির লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. জারিনা রহমান খান, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়ের আহমেদ, পরিকল্পনা বিভাগের সাবেক সদস্য আব্দুল মান্নান, নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা জানিপপ এর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই সার্চ কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ‌্যে নতুন নির্বাচন কমিশনের জন‌্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস‌্যের ইসি নিয়োগ দেন রাষ্ট্রপতি। সার্চ কমিটির প্রথম বৈঠকের পরে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া ৩১টি রাজনৈতিক দলের কাছে নির্বাচন কমিশনের জন‌্য পাঁচটি করে নামের প্রস্তাব নেয়। এর মধ্যে সংলাপে অংশ নেয়া ২৭ দল নাম জমা দিয়েছিল। সেই নামের তালিকা সংক্ষিপ্ত করেই ১০ জনের নাম প্রস্তাব করে সার্চ কমিটি। 

আপিল বিভাগের বিচারক সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে গঠন করা হয়েছিল সার্চ কমিটি। অপর সদস‌্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার। এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!