• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নুরুসহ নেতা-কর্মীদের গুম-খুনের প্রতিবাদে কর্মসূচি দেবে বিএনপি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৩, ২০১৭, ০৯:৩৫ এএম
নুরুসহ নেতা-কর্মীদের গুম-খুনের প্রতিবাদে কর্মসূচি দেবে বিএনপি

ঢাকা : চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

রোববার (০২ এপ্রিল) রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে রাত সাড়ে ৯টায় বৈঠক শুরু হয়ে সাড়ে ১১টায় শেষ হয়।

প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে দেশবিরোধী কোনো চুক্তি হলে প্রতিবাদ জানাবে বিএনপি। এ ধরনের কোনো চুক্তি না করতে সরকারের প্রতি আহ্বান জানাবে দলটি। এছাড়াও খালেদা জিয়ার বিরুদ্ধে চলা জিয়া অরফানেজ মামলা, আইপিইউ সম্মেলন, কুসিক নির্বাচন, দেশের চলমান রাজনীতিসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়। বিশেষ করে চট্টগ্রামে ছাত্রদল নেতা নুরুল ইসলাম নুরু হত্যার ঘটনায় শীর্ষ নেতারা ক্ষোভ প্রকাশ করেছেন।

নুরুসহ নেতা-কর্মীদের গুম-খুনের প্রতিবাদে বৈঠকে কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত হয়। স্থায়ী কমিটির নেতারা কুসিক নির্বাচনে ইসির ব্যর্থতা নিয়ে আলোচনা করেছেন। তারা মনে করেন, ইসি কুসিক নির্বাচনে অনিয়ম সন্ত্রাস রোধে ব্যর্থ হয়েছে। বৈঠকে দুই সিটি ও এক পৌরসভায় বিএনপিপন্থী মেয়রদের বরখাস্তের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করা হয়।

আজ সোমবার দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বৈঠকের বিস্তারিত তুলে ধরা হবে। দলের চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সাংবাদিকদের বলেন,  দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও কূটনৈতিক নানা বিষয়াদি নিয়ে চেয়ারপারসন দলের নীতিনির্ধারণী ফোরামের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকের বিষয়বস্তু নিয়ে আজ সোমবার দুপুর ১টায় নয়াপল্টনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হবে। সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মামলা নিয়ে দলের অবস্থান বিশেষভাবে তুলে ধরা হবে বলে বিএনপির এক সিনিয়র নেতা জানান।

খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, লে. জে. (অব.)  মাহবুবুর রহমান, ব্যারিস্টার  জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর  উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রায় সব নেতাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর নিয়ে কথা বলেছেন। এ ব্যাপারে বিএনপির অবস্থান আরও স্পষ্ট করা উচিত এবং  জাতীয় স্বার্থবিরোধী কোনো চুক্তি হলে তার প্রতিবাদে কর্মসূচি দেয়ার পক্ষে মত দেন তারা।

এ প্রসঙ্গে খালেদা জিয়া বলেন, এ নিয়ে আমাদের অবস্থান স্পষ্ট। প্রতিরক্ষা বা সামরিক নয়, দেশের স্বার্থবিরোধী যে কোনো চুক্তির বিরোধিতা করা হবে। শুধু তাই নয়, প্রয়োজনে জনগণকে সঙ্গে নিয়ে কর্মসূচি দেয়া হবে।

বৈঠকে ঢাকায় অনুষ্ঠিত আইপিইউ সম্মেলন প্রসঙ্গে বলা হয়, এ সরকার এবং সংসদ তো অবৈধ। জনগণের ভোটে নির্বাচিত না হয়ে কিভাবে এমন একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজক দেশ হয়।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে এক নেতা জানান, নতুন নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করেনি। সরকারও তাকে সহযোগিতা না করে উল্টো নানা প্রভাব বিস্তার করেছে। তার বক্তব্যের সঙ্গে সহমত প্রকাশ করেন আরও কয়েকজন।

বৈঠকে চট্টগ্রামে ছাত্রদল নেতা নুরুল আলম নুরু হত্যার নিন্দা জানানো হয়েছে। হত্যার বিরুদ্ধে সোচ্চার না হলে সরকার আরও নির্যাতন চালাবে। তাই গুম-খুনের প্রতিবাদে বিশেষ করে নুরু হত্যাকে কেন্দ্র করে কর্মসূচির দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

সাংগঠনিক দুর্বলতা কাটানোর পাশাপাশি জনসম্পৃক্ত ইস্যুতে কর্মসূচি দেয়ার পক্ষে মত দেন প্রায় সবাই। বৈঠকে ঢাকা মহানগর দুই ভাগের কমিটি দ্রুত দেয়ার সিদ্ধান্ত হয়। খালেদা জিয়াও এতে সম্মতি জানান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!