• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নৃত্য-গান-কবিতায় দাদাভাইকে স্মরণ


সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক এপ্রিল ১০, ২০১৭, ১২:৫০ এএম
নৃত্য-গান-কবিতায় দাদাভাইকে স্মরণ

ঢাকা: খ্যাতিমান শিশুসাহিত্যিক ও  সংগঠক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের ৯২তম জন্মবার্ষিকীতে তাকে স্মরণ করেছে শিশু-কিশোর সংগঠন কঁচি-কাঁচার মেলা। রোববার (৯ এপ্রিল) জন্মদিনের বিকেলে বর্ণিল আনন্দ আয়োজনে স্মরণ করা হয় দেশের বরেণ্য এই ব্যক্তিত্বকে। তাকে নিবেদন করে পরিবেশিত হলো কচিকণ্ঠের গান ও কবিতা।

সেই সঙ্গে দাদাভাইয়ের বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে হলো আলোচনা। একই আয়োজনে ছোটদের হাতে তুলে দেয়া হয়েছে রচনা প্রতিযোগিতার পুরস্কার। 

জন্মদিনের আয়োজনটি শুরু হয় সম্মেলক গানের মধ্য দিয়ে। খুদে শিল্পীরা গেয়ে শোনায় ‘আজ হৃদয়ের সব শুভ কামনা’। সেগুন বাগিচার কঁচি-কাঁচার মেলা প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মেলার ট্রাস্টি বোর্ডের সদস্য ও বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি দেশের শিশু-কিশোর আন্দোলনে দাদাভাইয়ের ভূমিকা তুলে ধরেন। এছাড়া অনুষ্ঠানে দাদাভাইকে নিয়ে আলোচনা করেন মেলার সহ-সভাপতি দিল মনোয়ারা মনু, কর্মী সদস্য কানিতা মাঈশা এবং শিশু বক্তা দিবা ও সুকন্যা। সভাপতিত্ব করেন মেলার পরিচালক খোন্দকার ইব্রাহিম খালেদ।

আলোচনা শেষে ছিল কঁচি-কাচার মেলার কথাবিতান, সুরবিতান ও নৃত্যবিতানের ভাই বোনদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই কচি-কাঁচার মেলার শিশুশিল্পীরা পরিবেশন করে দাদা ভাইয়ের লেখা ছড়া গান ‘বাক বাকুম পায়রা’। এরপর মেলার নৃত্য শিল্পীরা পরিবেশন করে ‘পুতুল সোনা’ গানের সাথে দলীয় নৃত্য। এ নৃত্য পরিবেশনা শেষে শুরু হয় দলীয় আবৃত্তি। এ আবৃত্তি পরিবেশনায় মেলার খুদে আবৃত্তি শিল্পীরা আবৃত্তি করে শোনায় রোকনুজ্জামান দাদা ভাইয়ের লেখা ছড়া ‘ক্যামল সাহেব’।

আবৃত্তি শেষে মঞ্চে ফের মেলার খুদে শিল্পীরা পরিবেশন করে গান। এ পর্যায়ে তারা পরিবেশন করে ‘ছাতা মাথায় ব্যাঙ চলেছে’ শীর্ষক একটি গান। গান, আবৃত্তি আর নৃত্য দিয়ে সাজানো এ সাংস্কৃতিক অনুষ্ঠানে মেলার খুদে শিল্পীরা আরও পরিবেশন করে ‘ও মুই না শুনুম’ গানের সাথে নৃত্য, ‘হাট টিমা টিম’ ছড়া আবৃত্তি,, ‘হাজার শিশুর অন্তরে আজ’ শীরোনামের দাদা ভাইয়ের লেখা গান, ‘প্রজাপতিটা’ শীর্ষক ছড়া গানের সাথে নৃত্য, দাদা ভাইয়ের লেখা ছড়া ‘হাসি’ আবৃত্তি, ‘দাদাভাই তোমার সাথে এখন থেকে আড়ি/আমরা কিশোর আমরা নবীন’ শীর্ষক দাদা ভাইকে নিয়ে লেখা গান, আর ‘ধিমতানা’ গানের সাথে মেলার নৃত্য শিল্পীদের নৃত্য পরিবেশনার মধ্যে দিয়ে শেষ হয় এই আনন্দ আয়োজন।

সোনালীনিউজ/এন    
 

Wordbridge School
Link copied!