• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নেত্রকোনার ৪ জনের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল


আদালত প্রতিবেদক মে ৩, ২০১৭, ১২:২৭ পিএম
নেত্রকোনার ৪ জনের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল

ঢাকা : মানবতা বিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার ৪ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক(ফরমাল চার্জ) অভিযোগ দাখিল করেছেন রাষ্ট্রপক্ষ। একই সঙ্গে তাদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়া হবে কি না এ বিষয়ে আদেশের জন্য আগামী ১৪ জুন দিন ধার্য করা হয়েছে।

আজ বুধবার (০৩ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ৩ বিচারপতির বেঞ্চে রাষ্ট্রপক্ষ এ অভিযোগ দাখিল করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রানা দাস গুপ্ত ও তুরিন আফরোজ। আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান। এর আগে গত ৩০ জানুয়ারি এই ৪ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ প্রকাশ করেন তদন্ত সংস্থা।

তাদের বিরুদ্ধে পাঁচটি অভিযোগ আনা হয়েছে। আসামিরা হলেন- নেত্রকোনার দুর্গাপূর থানার নোয়াগাঁও ইউনিয়নের মৃত নবী হোসেনের ছেলে মো. খলিলুর রহমান (৭২), তার ভাই মো.আজিজুর রহমান (৬৫), একই থানার আলমপুর ইউনিয়নের মৃত তোরাব আলীর ছেলে আশক আলী (৮২) এবং জানিরগাঁও ইউনিয়নের মৃত কদর আলীর ছেলে মো. শাহনেওয়াজ (৮৮)।

খলিলুর রহমান ছাড়া বাকীরা গ্রেফতার রয়েছেন। এদের বিরুদ্ধে ২০১৫ সালের ৩০ এপ্রিল থেকে তদন্ত শুরু হয়ে ৩০ জানুয়ারি শেষ হয়। ১ জন তদন্তকারী কর্মকর্তা ও জব্দ তালিকার দুই জনসহ মোট সাক্ষী ৮২ জন। অভিযুক্তরা ১৯৭১ সালে দুর্গাপূর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির‌্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগে ধবংস করা, ধর্ষণের চেষ্টা, ধর্ষণ, হত্যা ও গণহত্যা চালিয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে।

অভিযোগ ২২ জনকে হত্যা, ১ জনকে ধর্ষণ, একজনকে ধর্ষণের চেষ্টা, অপহৃত চার জনের মধ্যে দুইজনকে ক্যাম্পে নির‌্যাতন, ১৪/১৫টি বাড়িতে লুটপাট এবং ৭টি বাড়িতে অগ্নিসংযোগের কথা উল্লেখ করা হয়েছে।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!