• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নৌপথের আয়তন বাড়ানোর উদ্যোগ নিচ্ছে সরকার


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০১৬, ১২:২৯ পিএম
নৌপথের আয়তন বাড়ানোর উদ্যোগ নিচ্ছে সরকার

দেশে অভ্যন্তরীণ নৌপথের আয়তন বাড়ানোর উদ্যোগ নিচ্ছে সরকার। ওই লক্ষ্যে ইতিমধ্যে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ১০ বছর মেয়াদি মহাপরিকল্পনা প্রণয়ণের উদ্যোগ নিচ্ছে। ওই পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে দেশে বিদ্যমান নৌপথের আয়তন ৪ হাজার কিলোমিটার থেকে বাড়িয়ে সাড়ে ১১ হাজার করা হবে।

এই উদ্যোগ সফলের লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন নদীর গভীরতা পরিমাপের কাজ শুরু করা হয়েছে। আর পরিকল্পনা বাস্তবায়ন হলে দেশে নৌ চলাচল ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে। পাশাপাশি বিলুপ্ত নদ-নদী খনন ও নৌপথের আয়তন বৃদ্ধির ফলে প্রাকৃতিক পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব পড়বে। বিআইডব্লিউটিএ সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, দেশে ছোট বড় মিলিয়ে ২৪০টি নদীতে এক সময় নৌপথের দৈর্ঘ্য ছিল ২৫ হাজার ১৪০ কিলোমিটার। কিন্তু গত এক দশক আগে তা কমে দাঁড়ায় বর্ষা মৌসুমে ৫ হাজার ৯২৩ কিলোমিটার (কিমি) এবং শুকনো মৌসুমে ৩ হাজার ৩০০ কিলোমিটার। 

একইভাবে অভ্যন্তরীণ নৌপথের সংখ্যা ৫৬ থেকে কমে ৩৩টিতে এসে দাঁড়ায়। মূলত দীর্ঘসময় প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না পাওয়া, ড্রেজার সঙ্কট ও জনবল স্বল্পতার কারণে নদী খনন ও পলি অপসারণ কাজ যথাযথভাবে না হওয়ায় কমে আসে নৌপথের আয়তন ও সংখ্যা।

সূত্র জানায়, মাত্র ৭টি পুরাতন ড্রেজার দিয়ে নদীগুলো থেকে বছরের পর বছর ধরে প্রয়োজনীয় পলি অপসারণ করতে না তা জমে নৌপথের আয়তন কমে আসে। ইতিমধ্যে নাব্যতা সঙ্কটের কারণে অনেক নৌপথই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তাছাড়া নৌ চলাচলের অনুপোযোগী হয়েও বহু নৌপথ বন্ধ হয়ে গেছে। এমনকি সচল নৌপথেরও ৮০ শতাংশ নাব্যতা সঙ্কটের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠেছে।

সূত্র জানায়, দেশে নদীপথ বৃদ্ধি ও নব্যতা বাড়াতে দীর্ঘ সময় পর ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ২০০৯ সালে বিদেশ থেকে আধুনিক ড্রেজার আমদানির সিদ্ধান্ত নেয়। ওই ধারাবাহিকতায় এখন পর্যন্ত সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত সংস্থা বিআইডব্লিউটিএ ১৪টি ড্রেজার কিনেছে।

ফলে বর্তমানে নতুন ও পুরাতন মিলিয়ে ২১টি ড্রেজার সচল রয়েছে। ওসব ড্রেজার দিয়ে গত কয়েক বছর যাবত নিয়মিত নদী খনন ও পলি অপসারণের ফলে নৌপথের আয়তন বাড়ছে। বর্তমানে সারাবছর প্রায় ৪ হাজার কিলোমিটার নৌপথ সচল থাকে। তবে পণ্য পরিবহনের চাহিদা ও নৌযানের সংখ্যা বৃদ্ধির কারণে নৌপথের আয়তন বাড়ানো জরুরি হয়ে দাঁড়িয়েছে।

ওই পরিপ্রেক্ষিতে বিআইডব্লিউটিএ নৌপথের দৈর্ঘ্য সাড়ে ১১ হাজার কিলোমিটারে উন্নীতকরণের লক্ষ্যে ১০ বছর মেয়াদী মহাপরিকল্পনা প্রণয়নের কাজ শুরু করেছে।
এ প্রসঙ্গে বিআইডব্লিউটিএর অতিরিক্ত প্রধান প্রকৌশলী খন্দকার রাকিবুল ইসলাম জানান, বিদ্যমান নৌপথের দৈর্ঘ্য কাগজে-কলমে ৪ হাজার কিলোমিটার থাকলে বাস্তবে আছে মাত্র ২ হাজার ৮০০ কিলোমিটার।

সরকার নৌপথের এই দৈর্ঘ্য সাড়ে ১১ হাজার কিলোমিটারে উন্নীত করার জন্য ১০ বছর মেয়াদী একটি মহাপরিকল্পনা হাতে নিতে যাচ্ছে। সে লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। আশা করা যায় চলতি বছরের মধ্যেই পরিকল্পনাটি চূড়ান্ত হবে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!