• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পকেটেই ইসিজি মেশিন, যখন-তখন হৃদয়ের খবর


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ২, ২০১৭, ০৪:৪৪ পিএম
পকেটেই ইসিজি মেশিন, যখন-তখন হৃদয়ের খবর

ঢাকা: হৃদয়ের অবস্থা বুঝতে আপনাকে যেতে হয় কোনো হাসপাতালে না হয় ডায়াগনস্টিক সেন্টারে। মাঝখান থেকে সময় ও টাকা দুটোই অপচয়। অথচ আপনি এখন পুরো ইসিজি (ইলেক্ট্রো কার্ডিওগ্রাম) মেশিনটাই পকেটে নিয়ে ঘুরতে পারবেন!

ভাবছেন, এতো বড় মেশিন আবার পকেটে কীভাবে নেয়া যাবে? আসলে তা নয়, পকেট এই মেশিনটি ক্রেডিট বা ডেবিট কার্ডের মতো। যখন-তখন নিজেই নিয়ে নিতে পারবেন হৃদয়ের খবর। ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার সাধারণ মানুষের জন্যই মেশিনটি এনেছে।

একটা ইসিজি মেশিন লাখ টাকা হলেও, নতুন এই প্রযুক্তিটি পাওয়া যাবে একেবারেই পানির দামে। মাত্র হাজার পাঁচেক টাকা খরচ করেই আপনি কিনে ফেলতে পারেন ক্রেডিট কার্ড সাইজের এই মেশিনটি। তবে হার্টের অবস্থা জানতে হলে আপনাকে থাকতে হবে একটা স্মার্টফোন। কারণ এই মেশিন সংক্রান্ত একটি অ্যাপ রয়েছে। যা ডাউনলোড করলে সেখান থেকেই পেয়ে যাবেন ব্যবহারের নিয়মকানুন।

এছাড়া এই মেশিন যুক্ত করে স্মার্টফোনের ডিসপ্লেতেই দেখা যাবে ইসিজি রিপোর্ট। সময় বাঁচাতে ওই রিপোর্ট সেভ করে হোয়াটসঅ্যাপ, ফেসবুক বা ই-মেইলে শেয়ার করে দিতে পারবেন আপনার চিকিৎসককে। চাইলে প্রিন্ট আউটও করে রাখতে পারবেন।

১২ চ্যানেলের এই মেশিন কাজ করবে চার্জে। আর চার্জ করা যাবে মোবাইলের চার্জার দিয়েই। একবার চার্জ দিলে ৩০০টি রিপোর্ট পাওয়া যাবে।

সোনালীনিউজ/এস

Wordbridge School
Link copied!