• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পঞ্চম গোল্ডেন শু জিতে রোনালদোকে পিছনে ফেললেন মেসি


ক্রীড়া ডেস্ক মে ২১, ২০১৮, ০৪:২৬ পিএম
পঞ্চম গোল্ডেন শু জিতে রোনালদোকে পিছনে ফেললেন মেসি

ঢাকা: আগেই জানা গিয়েছিল ইউরোপীয় লিগে সর্বোচ্চ গোলদাতা হিসেবে পঞ্চমবারের মতো গোল্ডেন শু পেতে যাচ্ছেন বার্সেলোনার তারকা লিওনেল মেসি। শেষ পর্যন্ত লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহর চেয়ে ২ গোলে এগিয়ে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন আর্জেন্টাইন অধিনায়ক। একইসঙ্গে রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে গেলেন মেসি।  

এর আগে গোল্ডেন শু জয়ে রিয়ালের রোনালদোর সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন বার্সার আর্জেন্টাইন ফুটবল তারকা মেসি। আর ছাড়িয়ে গেলেন রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোকে। ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন একবার আর রিয়ালে যোগ দিয়ে আরও তিনবার সহ মোট চারটি গোল্ডের শু’র মালিক রোনালদো। মেসির সর্বোচ্চ পাঁচটিই বার্সার জার্সিতে খেলে। তার নামের পাশে এই মৌসুমে যোগ হয়েছে ৩৪টি গোল। স্পেনের শীর্ষ লিগে এবার দ্বিতীয় সর্বোচ্চ ২৬ গোল করেছেন রোনালদো।

লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেছেন মেসি। পঞ্চমবারের মতো ইউরোপের লিগগুলোয় সবচেয়ে বেশি গোল করার পুরস্কার গোল্ডেন শু জিতলেন মেসি।

এক মাস আগেও গোল্ডেন শুর দৌড়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে বেশ প্রতিদ্বন্দ্বিতা গড়েছিলেন মোহাম্মদ সালাহ। কিন্তু মার্চের পর প্রিমিয়ার লিগে কেবল ৪ গোল করেছেন লিভারপুল ফরোয়ার্ড। অন্যদিকে এই সময়ে মেসি তাকে জবাব দিয়েছেন লা লিগায় ৮ গোল করে।

ঘরোয়া লিগে ৩৪ গোল করেছেন মেসি, নিকটতম প্রতিদ্বন্দ্বী সালাহর চেয়ে দুটি বেশি। টটেনহ্যামের হ্যারি কেন ৩০ গোল করে তৃতীয়। লাজিওর চিরো ইমোবিল, ইন্টার মিলানের মাউরো ইকার্দি ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেফানদোস্কি ২৯ গোল করে যু্গ্মভাবে চার নম্বরে।

চারবার গোল্ডেন শু হাতে নেওয়া রোনালদো এবার ২৬ গোল করে ৮ নম্বরে। পিএসজির স্ট্রাইকার এদিনসন কাভানি ২৮ গোল করে পর্তুগিজ তারকার ঠিক উপরে। ২৫ গোল করে মেসির সতীর্থ লুই সুয়ারেস দশম স্থানে।

মেসি এ নিয়ে টানা দ্বিতীয় ও মোট পঞ্চমবার লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন। গোল্ডেন শু জেতার পাশাপাশি টানা দ্বিতীয়বার এবং মোট পঞ্চমবার পিচিচি ট্রফি জিতেছেন ফুটবল জাদুকর মেসি। এর আগে পিচিচি ট্রফি জিতেছিলেন ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৬-১৭ মৌসুমে। ২০০৮ থেকে সর্বশেষ ১৩ বারের মধ্যে ১২ গোল্ডেন শু বিজয়ী এসেছে স্প্যানিশ লা লিগা থেকে। ৬টি পিচিচি ট্রফি নিয়ে শীর্ষে তেলমো জারা। তবে, মেসি ছাড়িয়ে যান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!