• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পটকা খেয়ে শিশুসহ ৫ জনের মৃত্যু


সিলেট প্রতিনিধি ডিসেম্বর ৬, ২০১৬, ০৭:১৯ পিএম
পটকা খেয়ে শিশুসহ ৫ জনের মৃত্যু

সিলেট : সিলেটের জৈন্তাপুরে নিষিদ্ধ পটকা মাছ (জলজ প্রাণি) খেয়ে দুই শিশুসহ ৫ জন মারা গেছেন। এছাড়া আরো ৯ জনকে  সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) উপজেলার দরবস্ত ইউনিয়নের মোহাইল গ্রামে এ ঘটনা ঘটে।

মৃতরা হলো- আবদুর রহিম (৬০), তাঁর ছেলে সুলেমান হোসেন (২৫), লোকমান হোসেন (২২), প্রতিবেশী শিশু রাহিমা (৮) ও মণি।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, উপজেলার দরবস্ত ইউনিয়নের মোহাইল গ্রামের আবদুর রহিম বাড়ির পাশে ডোবায় মাছ ধরতে গিয়ে পটকা মাছ (জলজ প্রাণী) শিকার করে নিয়ে আসেন। পরে রহিমের পরিবারসহ প্রতিবেশী হোসনার পরিবারের সদস্যরা সেই মাছ রান্না করে খাওয়ার প্রায় আধা ঘণ্টার মধ্যে সবাই অসুস্থ হয়ে পড়েন। এর মধ্যে রহিম বাড়িতেই মারা যান। বাকি চারজন হাসপাতালে নেয়ার পথে মারা যান।

এছাড়া অসুস্থ অবস্থায় ১০ জনকে সন্ধ্যার দিকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিউল কবীর পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, অসুস্থ নয়জনকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক সাইফুল হাসান জানান, অসুস্থ ব্যক্তিদের শরীরে স্যালাইন দেয়া হচ্ছে।

এদিকে পটকা মাছ পটকা মাছ (জলজ প্রাণী) খেয়ে মারা যাওয়ার খবর পেয়ে সন্ধ্যায় সিলেটের সিভিল সার্জন কার্যালয় থেকে জৈন্তাপুরসহ আশপাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষ সতর্কবার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন মো. হাবিবুর রহমান। তিনি বলেন, পটকা কোনো মাছ নয়, এটি একটি জলজ প্রাণী। পটকার কানের কাছে গ্রন্থিতে থাকে বিষ। খাওয়ার পর বিষক্রিয়ায় অসুস্থতা থেকে মৃত্যুর ঘটনা ঘটে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!