• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
মানবতাবিরোধী অপরাধ

পটুয়াখালীর পাঁচ রাকাজারের বিরুদ্ধে আদেশ ৮ মার্চ


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ৯, ২০১৭, ১২:১৮ পিএম
পটুয়াখালীর পাঁচ রাকাজারের বিরুদ্ধে আদেশ ৮ মার্চ

ঢাকা: মানবতাবিরোধী অপরাধ মামলায় পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচ রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ ৮ মার্চ। বাকি ৪ জন হলেন, আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলবী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ২ সদস্যর ট্রাইব্যুনাল এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জাহিদ ইমাম ও রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আ. সাত্তার পালোয়ান।

গত বছরের ১৩ অক্টোবর এই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই ৫ রাজাকারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গ্রেপ্তারি পরোয়ানা জারির পর পাঁচজনকেই গ্রেপ্তার করা হয়। মামলার তদন্ত কর্মকর্তা সত্যরঞ্জন রায় বলেন, তাদের সবার বয়স ৬০ এর বেশি।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ৬ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধে একাত্তরে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনো আটজন বীরঙ্গনা জীবিত আছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!