• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পটুয়াখালীর এএসপিকে প্রত্যাহারের নির্দেশ


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ০৪:৫১ পিএম
পটুয়াখালীর এএসপিকে প্রত্যাহারের নির্দেশ

ঢাকা: এক আসামিকে থানা হেফাজতে নির্যাতনের ঘটনায় পটুয়াখালীর বাউফল থানার সার্কেল এসপি সাইফুল ইসলামকে অবিলম্বে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে নির্যাতনের শিকার হাফিজুর রহমান বিজয়ের পরিবারকে নিরাপত্তা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। এর আগে আদালতের নির্দেশে হাইকোর্টে হাজির হয়ে সার্কেল এএসপি সাইফুল ইসলাম ও ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজম খান ফারুকী ব্যাখ্যা দাখিল করেন।

আদালতে ওসির পক্ষে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন,এএসপির পক্ষে অ্যাডভোকেট শ. ম রেজাউল করিম শুনানি করেন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু। আবেদনের পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ ফারুক হোসেন।

আদালত নির্যাতনের ঘটনা তদন্ত করে আগামী ১৯ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে পুলিশের আইজিপিকে নির্দেশ দেয়া হয়েছে। ওইদিন পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। এছাড়া সার্কেল এএসপি সাইফুল ইসলাম ও ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজম খান ফারুকীর আবেদনের প্রেক্ষিতে আদালত তাদেরকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন।

গত ২০ ফেব্রুয়ারি তাদের আজ স্বশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। একইসঙ্গে পুলিশের আইজিপিকে বিষয়টি তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। নির্যাতনের শিকার হাফিজুর রহমান বিজয়ের মা জোছনা বেগমের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট এই আদেশ দেন।

গত ১৪ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘বাউফলে ওসির রুমে নির্যাতন’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, থানা হাজত থেকে এক আসামিকে ওসির কক্ষে নিয়ে নির্যাতন করা হয়েছে। তার নাম হাফিজুর রহমান বিজয়, বাবার নাম শামসুল হক খান। কনকদিয়া ইউনিয়নের কলতা গ্রামে তার বাড়ি।

বিজয়ের মা জোসনা বেগম অভিযোগ করেন, একটি মামলায় বিজয়কে বাউফল থানার এসআই ফেরদৌস গ্রেপ্তার করে থানায় নিয়ে আসেন এবং ওইদিন দিবাগত রাত ১২টার পর তাকে থানা হাজত থেকে বের করে ওসির কক্ষে এনে শারীরিক নির্যাতন করেন। রাত দেড়টা পর্যন্ত কয়েক দফায় বিজয়ের ওপর নির্যাতন চালানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!